scorecardresearch

কেরালায় ফেরা ভিন দেশে আটক ভারতীয়দের স্বাস্থ্য পরীক্ষা জারি

আবু ধাবি ও দুবাই থেকে প্রথম দফায় দুটি বিশেষ বিমানে করে ফিরিয়ে আনা হল ৩৬৩ জন ভারতীয়কে

কেরালায় ফেরা ভিন দেশে আটক ভারতীয়দের স্বাস্থ্য পরীক্ষা জারি
দেশে ফিরলেন ৩৬৩ জন ভারতীয়।

আবু ধাবি ও দুবাই থেকে প্রথম দফায় দুটি বিশেষ বিমানে করে ফিরিয়ে আনা হল ৩৬৩ জন ভারতীয়কে। এয়ার ইন্ডিয়ার একটি উড়ান আবু ধাবি থেকে যাত্রীদের নিয়ে কোচিতে পৌঁছেছে। অন্যটি, দুবাই থেকে ভারতীয়দের উদ্ধার করে কোঝিকোড়ে পৌঁছে দিয়েছে। জানা গিয়েছে, কোটির বিমানে ১৭৭ জন যাত্রী ছাড়ও ছিল ৪ শিশু। এছাড়া, কোঝিকোড়ে নামেন ১৭৭ জন ও ৫ শিশু।

বিদেশমন্ত্রক আগেই জানিয়েছিল, লকডাউনের জেরে বহু ভারতীয় বিদেশে আটকে পড়েছেন। প্রায় ১৫ হাজার ভারতীয়কে ১২টি দেশ থেকে ৬৪ উড়ানে দেশে ফেরানো হবে। ৭ই মে থেকে আগামী এক সপ্তাহ ধরে এই কাজ চলবে। ভারতীয়দের বিদেশে ফেরাতে ব্যবহার করা হবে বেশ কয়েকটি নৌ সেনার জাহাজও।

আরও পড়ুন- Live: গত ২৪ ঘন্টায় দেশে করোনার কোপে শতাধিক, সংক্রমিত ৫৬ হাজারের বেশি

ফাঁকা বিমানবন্দরে নামার পরেই প্রত্যেক যাত্রীর স্ক্রিনিং ও অ্যান্টিবডি টেস্ট করা হয়। তাঁদের সাতদিনের জন্য কোয়ারেন্টিইন সেন্টারে পর্যবেক্ষণে রাখা হবে বলে জানানো হয়েছে। করোনা পরীক্ষা নেগেটিভ হলেও বিদেশ থেকে আগতদের বাড়িতে হোম কোয়ারিন্টিনে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে, অন্তঃসত্ত্বা, ১০ বছরের কম বয়সী শিশু ও বিশেষভাবে সক্ষমদের বিমান বন্দর থেকেই হোম কোয়ান্টিনে পাঠান হয়। প্রথম দুটি বিমানে ৬০ জন অন্তঃসত্ত্বা বিদেশ থেকে ভারতে ফিরেছেন। জীবাণু মুক্ত করে যাত্রীদের সামগ্রী তাঁদের কাছে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

কেরালায় বর্তমানে মাত্র ২৫ জন করোনা পজেটিভ রয়েছেন বলে জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী শৈলজা। রাজ্যে হটস্পটের সংখ্য়াও ১০০ থেকে কমে ৩৩ হয়ে গিয়েছে। কেরালায় মোট করোনা সংক্রমিতের সংখ্যা ৫০২ জন। ১ মে থেকে ৫ জন ভাইরাসে আক্রান্ত হয়েছে। রাজ্য়ের বহু মানুষ ট্রেনে কেরালায় ফিরেছেন। তাঁদের মধ্যে থেকেই (বিশেষ করে তামিলনাড়ু) বর্তমানে সংক্রমণ ছড়িয়ে বলে জানা গিয়েছে।

বন্দে ভারত মিশনে আজও বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানো হবে। জানা গিয়েছে, বাহারিন থেকে কোচি, দুবাই থেকে চেন্নাই, সিঙ্গাপুর থেকে দিল্লি, সৌদি আরব থেকে কালিকট ও বাংলাদেশ থেকে এদেশে বিশেষ উড়ানে ভারতীয়রা ফিরবেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kerala first flights land 363 uae health screening