বড় খবর

কোঝিকোড় বিমানবন্দর নিয়ে আগেই সতর্ক করেছিলেন অভিজ্ঞ পাইলট

রাতে বা খুব বৃষ্টিতে টেবিলটপ বিমানবন্দরে বিমান অবতরণ করানো পাইলটদের কাছে দুঃস্বপ্নের।’

কেরালায় বিমান বিপর্যয়। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কোঝিকোড়ে টেবিলটপ বিমানবন্দরের রানওয়ে নিয়ে সমস্যার কথা এর আগে বিমানবন্দর কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। সোমবার ফেসবুকে পোস্ট করে এই দাবি করেছেন ইন্ডিগো বিমানের চালক আনন্দ মোহন রাজ। যা ইতিমধ্যেই ভাইরাল। পাইলট আনন্দ মোহন রাজ জানিয়েছেন যে, ‘কারিপুর বিমানবন্দরে আলোর ব্যবস্থা খুবই খারাপ। ব্রেকিং কনডিশনে নিয়মিত নজরদারি করা হয় না।’

টেবিলটপ বিমানবন্দরে অবতরণের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে তিনি বলেছেন, ‘রাতে বা খুব হাওয়ায় বৃষ্টিতে টেবিলটপ বিমানবন্দরে বিমান অবতরণ করানো পাইলটদের কাছে দুঃস্বপ্নের।’

গত বছর একাধিকবার ওই বিমানবন্দরে বিমান অবতরণ করানোর পর কর্তৃপক্ষকে সেকথা জানিয়েছিলেন মোহনরাজ। তাঁর কথায়, বিমান পরিবহনে সুরক্ষার বিষয়টি সবচেয়ে অগ্রাধিকার পায়। বিপর্যস্ত বিমানের চালক ক্যাপটেন দীপক সাথে ও সহকারী চালক অখিলেশের আত্মার শান্তি কামনা ও তাঁদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন তিনি।

শুক্রবার কেরালার কোঝিকোড় বিমানবন্দরে অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় দুবাই থেকে কালিকটগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমান আইএক্স- ১৩৪৪। অবতরণের সময় বিমানটি পিছলে একটি খাদে পড়ে। এই দুর্ঘটনায় বিমানের দু’জন পাইলট সহ অন্তত ১৯ জনের মৃত্য হয়েছে।

অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘দৃশ্যমানতা দু’হাজার মিটার ছিল ও জোরে বৃষ্টি পড়ছিল। সেই সময়ই ১০ নম্বর রানওয়েতে অবতরণের সময় পিছলে যায় বিমানটি।’ দুর্ঘটনার তদন্তের নির্দেশ গিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই বিপর্যস্ত বিমানের ব্ল্যাল বক্স উদ্ধার হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kerala flight crash red flags over tabletop runway at karipur anand mohan raj

Next Story
কেরালায় বিপর্যস্ত বিমানের পাইলট কে ছিলেন, জেনে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com