scorecardresearch

বড় খবর

ভয়াবহ বন্যায় বিপুল অঙ্কের ক্ষতি কেরালার ইদুক্কিতে

বন্যায় কেরালার মধ্যে যে এলাকায় সবথেকে ক্ষতি হয়েছে, তা হল ইদুক্কি। বিদ্যুৎ পরিষেবা থেকে সড়ক, কৃষি থেকে স্বাস্থ্য, সব ক্ষেত্রেই লোকসানের অঙ্কটা দেখলে যে কারও চোখ কপালে উঠবে।

ভয়াবহ বন্যায় বিপুল অঙ্কের ক্ষতি কেরালার ইদুক্কিতে
ভয়াবহ বন্যায় বিপর্যস্ত কেরালা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

এ যুগের ভয়াবহ বন্যায় বিপর্যস্ত কেরালা। বৃষ্টি কমেছে, বিভিন্ন এলাকায় বন্যার জলস্তর নামতে শুরু করেছে। ঘরছাড়ারা ত্রাণ শিবির থেকে ঘরে ফিরছেন। কিন্তু দক্ষিণের এই রাজ্যের চেহারা কার্যত বিপর্যস্ত। বানভাসি দক্ষিণের এই রাজ্যে কয়েক হাজার কোটি টাকার ক্ষতির অঙ্কের হিসেব দিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কেরালার মধ্যে যে এলাকায় সবথেকে ক্ষতি হয়েছে, তা হল ইদুক্কি। বিদ্যুৎ পরিষেবা থেকে সড়ক, কৃষি থেকে স্বাস্থ্য, সব ক্ষেত্রেই লোকসানের অঙ্কটা দেখলে যে কারও চোখ কপালে উঠবে।

প্রথমে আসা যাক এলাকার বিদ্যুৎ পরিষেবায় ক্ষতির প্রসঙ্গে। বিদ্যুৎ পরিষেবায় বন্যায় সবথেকে ক্ষতিগ্রস্ত কেরালার ইদুক্কি এলাকায় মোট ৪.৮৩ কোটি টাকার ক্ষতি হয়েছে। বন্যার জেরে সূর্য ডুবলেই অন্ধকার এড়াতে ভরসা মোমবাতি না হয় লন্ঠন। এমনকি, মোবাইল ফোনও কার্যত অকেজো, কারণ বিদ্যুৎ না থাকায় চার্জ দেওয়া যাচ্ছে না। টিভিতেও খবর দেখতে পারছেন না বাসিন্দারা। এলাকায় বহু বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। ইতিমধ্যেই বিদ্যুৎ পরিষেবা ঠিক করতে জোরকদমে কাজ শুরু করেছেন বিদ্যুৎকর্মীরা।

বন্যার জেরে কেরালায় ১১ হাজার কিমি রাস্তা, ২৩৭টি ব্রিজ ক্ষতিগ্রস্ত। সেখানে ইদুক্কিতেই ক্ষতিগ্রস্ত হয়েছে ১ হাজার ১৪৫ কিমি রাস্তা। হিসেব বলছে প্রায় ৩ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। বহু রাস্তায় ধস নেমেছে। ১৮৫ নং জাতীয় সড়কে সারাইয়ের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। পাশাপাশি ১৮৩ এ জাতীয় সড়কেও চলছে কাজ। বন্যায় রাস্তায় কাজের জন্য সরকার ২ হাজার কোটি টাকা মঞ্জুর করেছে বলে জানিয়েছেন কেরালার পূর্ত মন্ত্রী জি সুধাকরণ।

আরও পড়ুন, কেরালার বন্যা: এখনও ফিরতে পারেননি এ রাজ্যের সব শ্রমিক

ভয়াবহ বন্যায় কৃষিক্ষেত্রও অশনি সঙ্কেত। ইদুক্কিতে ১০ হাজার ৩৪০ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত। প্রায় ৫৭.২৮ কোটি টাকার ক্ষতি বলে জানা গিয়েছে। সবজি ছাড়াও এলাচ, মরিচ, ফলের খেত বন্যার জলে ধুয়েমুছে সাফ হয়ে গিয়েছে কার্যত। যার জেরে মাথায় হাত কৃষকদের। অন্যদিকে বন্যার জেরে বিভিন্ন এলাকায় দেখা গিয়েছে ডায়েরিয়ার প্রকোপ। বিভিন্ন ত্রাণ শিবিরে রয়েছেন চিকিৎসক, নার্সরাও।

বন্যায় কেরালায় ৭ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি আংশিক ক্ষতিগ্রস্ত বাড়ির সংখ্যা ৫০ হাজার। সবমিলিয়ে ২০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে সূত্র মারফৎ খবর। ইদুক্কিতেই প্রায় ২ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের এহেন ভয়াল রূপের কাছে হার মেনে লক্ষাধিক মানুষ আশ্রয় নিয়েছে ত্রাণ শিবিরে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kerala floods 2018 idukki