ত্রাণ সংগ্রহে বিদেশ পাড়ি দেবে কেরালার প্রতিনিধি দল

মধ্য-পূর্ব এশিয়ার পাশাপাশি আমেরিকা, অস্ট্রেলিয়া, জার্মানি, কানাডার মতো দেশে যাবে এই বিশেষ প্রতিনিধি দল। উদ্দেশ্য একটাই, বানভাসি রাজ্যের জন্য আর্থিক সাহায্য সংগ্রহ।

By: IANS Kochi  August 31, 2018, 2:34:13 PM

ভয়াবহ বন্যার পর কেরালাকে নতুন ভাবে গড়ার কাজে সাহায্যের জন্য মরিয়া সে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কয়েক হাজার কোটি টাকার ক্ষতির বোঝায় হিমশিম দক্ষিণের এই রাজ্যকে আর্থিক সাহায্যের হাত বাড়িয়েছেন প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। ভারতীয় নৌবাহিনীও কেরালার দুর্দিনে পাশে দাঁড়িয়েছে। কেরালার সাহায্যের জন্য বিদেশ থেকে আসা প্রস্তাব নিয়ে হইচইও হয়েছে। সংযুক্ত আরব আমিরশাহীর ৭০০ কোটি টাকা সাহায্যের প্রস্তাব নিয়ে চাপানউতোর চলছেই। এবার রাজ্যের আর্থিক ভিতকে মজবুত করতে বিদেশ পাড়ি দেবে কেরালার বিশেষ প্রতিনিধি দল।

মধ্য-পূর্ব এশিয়ার পাশাপাশি আমেরিকা, অস্ট্রেলিয়া, জার্মানি, কানাডার মতো দেশে যাবে এই বিশেষ প্রতিনিধি দল। উদ্দেশ্য একটাই, বানভাসি রাজ্যের জন্য আর্থিক সাহায্য সংগ্রহ। কেরালার এক মন্ত্রীর নেতৃত্বে ওই দল পাড়ি দেবে দেশে দেশে। একথা শুক্রবার জানালেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। গতকালই সে রাজ্যের বিধানসভার বিশেষ অধিবেশনে বিজয়ন জানান, যুগের ভয়াবহতম বন্যায় সে রাজ্যে যা ক্ষতি হয়েছে, তা রাজ্যের বার্ষিক পরিকল্পনা খাতের চেয়েও বেশি।

আরও পড়ুন, বন্যায় ক্ষতির অঙ্ক রাজ্যের বার্ষিক পরিকল্পনা খাতের থেকেও বেশি: কেরালার মুখ্যমন্ত্রী

এদিন মন্ত্রিসভার বৈঠকের পরই বিজয়ন জানান, বিদেশ থেকে আর্থিক সাহায্য সংগ্রহের জন্যই এই বিশেষ দল তৈরি করা হয়েছে। তবে শুধু বিদেশই নয়, এদেশেরও বিভিন্ন প্রান্তে ত্রাণ সংগ্রহের জন্য ঘুরবে ওই দল। মূলত কেরালার বিভিন্ন সংস্থার থেকেই এই ত্রাণ সংগ্রহ করা হবে বলে জানা গিয়েছে। এছাড়াও সে রাজ্যের ১৪টি জেলায় ত্রাণ সংগ্রহের কাজ চালানো হবে। প্রতি রাজ্যে ত্রাণ সংগ্রহের দায়িত্বে একজন করে মন্ত্রী থাকবেন বলে জানানো হয়েছ। ১০ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে ত্রাণ সংগ্রহের প্রক্রিয়া চলবে। রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানেও ত্রাণ সংগ্রহ করা হবে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, বন্যার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে সবরীমালা মন্দির শহর। ১৭ নভেম্বর থেকে সেখানে উৎসবের মরশুম শুরু। ক্ষতিগ্রস্ত অংশ সংস্কারের জন্য টাটা প্রোজেক্টস লিমিটেডকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এখন পর্যন্ত কেরালায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের টাকার অঙ্ক ছুঁয়েছে হাজার কোটি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kerala floods 2018 relief funds

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
'পলাতক' গুরুং কলকাতায়
X