সমকামী মহিলাকে তাঁর সঙ্গিনীর সঙ্গে থাকার অনুমতি দিল কেরালার উচ্চ আদালত

হাসপাতাল কর্তৃপক্ষও অরুণাকে সৃজার সঙ্গে ছেড়ে দেওয়ার ব্যাপারে অনিচ্ছুক ছিলেন। অগত্যা উচ্চ আদালতের হেবিয়াস করপাসের ভিত্তিতে আবেদন করেন সৃজা। আদালত থেকে অরুণাকে সেখানে পেশ করার জন্য নির্দেশ দেওয়া হয় পুলিশকে।

By: Thiruvananthapuram  Updated: September 25, 2018, 6:30:29 PM

সপ্তাহ তিনেক আগে দেশের শীর্ষ আদালত বাতিল করেছে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা। যে ধারায় সমকামীতা অপরাধ বলে গণ্য হতো দীর্ঘকাল। এবার দুই সমকামী মহিলাকে একসঙ্গে থাকার অনুমতি দিল কেরালার হাইকোর্ট। ৪০ বছরের এস সৃজা এবং তাঁর সঙ্গিনী অরুণাকে একসঙ্গে থাকার অনুমতি দিল আদালত।

কেরালার কোল্লামের বাসিন্দা এস সৃজার আবেদনের ভিত্তিতে সি কে আব্দুল রহিম এবং নারায়ণ পিশারাদির ডিভিশন বেঞ্চ ভারতীয় সংবিধানের হেবিয়াস করপাস অনুযায়ী এই রায় দেন। সৃজার আবেদন ছিল, তিনি তাঁর সঙ্গিনী অরুণার সঙ্গে থাকতে চান। নেয়াত্তিঙ্কারার বাসিন্দা অরুণা এতদিন ইচ্ছের বিরুদ্ধে বাধ্য হয়ে ছিলেন তাঁর অভিভাবকের হেফাজতে।

আদালতে সৃজা জানিয়েছেন, তিনি এবং তাঁর সঙ্গিনী চলতি বছরের আগস্ট মাস থেকে এক ছাদের তলায় থাকা শুরু করেন। অরুণার অভিভাবক তাঁর নামে নিখোঁজ ডায়েরি করার পর অরুণাকে তিরুবনান্তপুরমের নেয়াত্তিঙ্কারা আদালতে ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হয়। তাঁকে ছেড়েও দেওয়া হয়। কিন্তু জোর করে অরুণাকে ফিরিয়ে নিয়ে যাওয়া হয় নিজের বাড়িতে।

আরও পড়ুন, আকাশে গাঢ় হচ্ছে রামধনু রঙ; দেশের প্রথম লিঙ্গ-নিরপেক্ষ হোস্টেল পেল টিস

আবেদনকারী জানিয়েছেন অরুণা এক মানসিক হাসপাতালে ভর্তি ছিলেন, সেই সময় তাঁর সঙ্গে দেখা করতে পারেন তিনি। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষও অরুণাকে সৃজার সঙ্গে ছেড়ে দেওয়ার ব্যাপারে অনিচ্ছুক ছিলেন। অগত্যা উচ্চ আদালতের হেবিয়াস করপাসের ভিত্তিতে আবেদন করেন সৃজা। আদালত থেকে অরুণাকে সেখানে পেশ করার জন্য নির্দেশ দেওয়া হয় পুলিশকে।

আদালতে পেশ করা হলে অরুণা জানান, তিনিও সৃজার সঙ্গেই থাকতে চান। সমকামিতা বিষয়ে শীর্ষ আদালতের সাম্প্রতিক রায় মনে করিয়ে কেরালা উচ্চ আদালত ওই দুজনকে একসঙ্গে থাকার অনুমতি দেয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kerala hc allows woman to live with female lover

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X