scorecardresearch

বড় খবর

‘মুসলমানদের রেস্তোরাঁয় খেলেই পুরুষত্বহীনতার ঝুঁকি’, প্রবীণ রাজনীতিবিদের মন্তব্যে বিতর্ক

সলমানদের ইচ্ছাকৃতভাবে ‘অপমান’ করা হচ্ছে বলে পি সি জর্জের বিরুদ্ধে সরব ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ। প্রতিবাদ করেছে কংগ্রেসও।

Kerala politician PC George says Muslims restaurants causing impotence
পি সি জর্জের মন্তব্যে তোলপাড় কেরল।

‘মুসলিম রেস্তোঁরাগুলিতে বিক্রি হওয়া পানীয় পুরুষত্বহীনতা সৃষ্টি করে।’ কেরলের প্রবীণ রাজনীতিবিদের এই দাবি ঘিরে প্রবল বিতর্ক তৈরি হয়েছে। মুসলমানদের ইচ্ছাকৃতভাবে ‘অপমান’ করা হচ্ছে বলে পি সি জর্জের বিরুদ্ধে সরব ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ। প্রতিবাদ করেছে কংগ্রেসও।

রাজ্যের রাজধানীতে অনন্তপুরী হিন্দু মহা সম্মেলনে হাজির ছিলেন পি সি জর্জ। সেথানেই তিনি বলেছেন, ‘মুসলমানদের দ্বারা পরিচালিত রেস্তোঁরাগুলি এড়িয়ে যাওয়া উচিত কারণ সেগুলিতে একটি নির্দিষ্ট ড্রপ ব্যবহার করা হয় যা পুরুষত্বহীনতা সৃষ্টি করে।’ আর এভাবেই মুসলিমরা হিন্দু রাষ্ট্র দখলের চেষ্টা করছে বলেও দাবি এই প্রবীণ রাজনীতিবিদের।

এই প্রথম নয়। জর্জ আগেও মুসলিম বিদ্বেষী কথা বলেছেন। এৎ আগে তিনি বলেছিলেন যে, ‘তাদের (মুসলিম) পণ্ডিতরা বলে যে থুতু সুগন্ধি। তাই ওরা খাবারে তিনবার থুথু ফেলে। আমরা ওদের থুথু চাটবো কেন?’

মুসলিম বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি বয়কটের ডাক দিয়েছেন কেরলেই রাজনীতিবিদ পি সি জর্জ। তাঁর আর্জি যে, অ-মুসলমান অধ্যুষিত এলাকায় মুসলমানরা ব্যবসা শুরু করছে এর কারণ, তারা অন্য সম্প্রদায়ের অর্থও নিজেদের পকেটে পুরতে চায়। এ ধরণের ব্যবসা বয়কটই করা উচিত বলে তাঁর মত।

জর্জ বলেছেন, ‘হিন্দু ও খ্রিস্টান নারীরা বেশি সন্তান জন্ম দিতে নারাজ। কিন্তু, মুসলিম মহিলারা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে তা করছেন। আমি তাদের অভিনন্দন জানাব। সব মিলিয়ে মুসলমানরা এই হিন্দু রাষ্ট্র দখলের লক্ষ্যে এগোচ্ছে। হিন্দু এবং খ্রিস্টান মহিলাদের কমপক্ষে চারটি বাচ্চা হওয়া উচিত। আমি যখনই কোনও বিয়েতে উপস্থিত হই তখনই এই দাবিটি রাখি। তাদের মধ্যে কেউ কেউ আনন্দের সঙ্গে আমার সঙ্গে সহমত হন।’

জর্জ জানিয়েছেন যে, তিনি সবসময় চেয়েছেন ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হোক। তাঁর কথায়, শোধ নিতে জানে না। তারা ভয়ে পিছু হটছে।

জর্জের বিতর্কিত মন্তব্য বিভিন্ন দলের রাজনৈতিক নেতৃত্ব সরব হয়েছেন। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ নেতা পিকে ফিরোজ, জর্জের বিরুদ্ধে মামলা করার দাবি জানিয়ে পুলিশের কাছে অভিযোগ করেছেন। ফিরোজ বলেছেন, ‘জর্জ ইচ্ছাকৃতভাবে মুসলিম সম্প্রদায়কে অপমান ও কেরলে বিভেদ তৈরির চেষ্টা করছে। সমাজে অশান্তি ছড়ানোর তার প্রচেষ্টাকে মান্যতা দেওয়া উচিত নয়।’

কংগ্রেস নেতা শফি পারম্বিল এবং ভিটি বলরামও জর্জের বিরুদ্ধে মুখ খুলেছেন। বলরাম বলেন, ‘জর্জ বিষ ছড়াচ্ছে। পুলিশের উচিত জর্জের বিরুদ্ধে মামলা করে জেলে পাঠানো।’

পি সি জর্জ ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের আমলে চিফ হুইপ হিসাবে কাজ করেছিলেন। পি সি জর্জ নির্দল রাজনীতিবিদ। তাঁর ৩৩ বছরের দীর্ঘ রাজনৈতিক জীবনে একাধিকবার শিবির বদলেছেন। তবে বেশিরভাগটাই কাটিয়েছেন ইউডিএফ-শিবিরের সঙ্গে। সিপিএম যখন ২০০৬ থেকে ২০১১ পর্যন্ত কেরলের ক্ষমতায় ছিল, তখন তিনি বাম গণতান্ত্রিক ফ্রন্টের দিকে ঝুঁকেছিলেন। পুঞ্জর বিধানসবা থেকে নির্দল প্রার্থী হিসাবে জিতেছিলেন জর্জ। অল্প হলেও এনডিএ জোটের সঙ্গেও মাখামাখি করেছিলেন। ২০২১ সালের নির্বাচনে, জর্জ নির্দল প্রার্থী হিসেবে লড়ে পরাজিত হন।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kerala politician pc george says muslims restaurants causing impotence