ফের বৃষ্টির কবলে কেরালা, জারি রেড অ্যালার্ট

আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে, ৫ অক্টোবর দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপের সৃষ্টি হবে। যার জন্য টানা ৪৮ ঘণ্টা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হবে।

By: Kerala  Updated: October 4, 2018, 8:00:22 PM

রেহাই নেই কেরালার। প্রাকৃতিক দূর্যোগের কবলে ফের পড়তে চলেছেন কেরালাবাসী। ধেয়ে আসছে আবারও ভারী বৃষ্টিপাত। যার জন্য ইতিমধ্যেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে কেরালার ইদুক্কি, পালক্কড় এবং ত্রিশূর জেলায়। চলতি মাসের ৩ থেকে ৬ তারিখ পর্যন্ত  ১২ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। কয়েকটি এলাকায় অত্যন্ত ভারী বৃষ্টিপাতের (২১ সেমি এর বেশি) সম্ভাবনা আছে। ৫ তারিখ বজ্রপাত সহ ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনাও রয়েছে, সঙ্গে ভারী বৃষ্টিপাত। এছাড়া কেরালার মুখ্যমন্ত্রী তাঁর টুইটার হ্যান্ডেলে শেয়ার করছেন কেরালার বর্তমান পরিস্থিতি।

আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে, ৫ অক্টোবর দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপের সৃষ্টি হবে। যার জন্য টানা ৪৮ ঘণ্টা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হবে।

দক্ষিণ ও মধ্য আরব সাগর ছয় সাত তারিখ নাগাদ রুদ্র মূর্তি ধারণ করতে পারে বলে আগাম বার্তা দেওয়া হয়েছে। যে কারণে ৪ অক্টোবর থেকে মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাংবাদিকদের বলেন, “আগামী কয়েকদিনের জন্য কেন্দ্রীয় এজেন্সির কাছে সাহায্যের আবেদন জানিয়েছি। অক্টোবরের সাত তারিখ অবধি তিন জেলায় সতর্কতা ঘোষণা করা হয়েছে। পরিস্থিতির ওপর নজরদারি রাখার জন্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “সংকট মোকাবিলা করার জন্য জেলা প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। পর্যটকদেরকে পাহাড়ী এলাকায় ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে।” ২৬ সেপ্টেম্বর পূর্ববর্তী পূর্বাভাসে ইদুক্কি ও ওয়ানাড় জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছিল। ২৭ সেপ্টেম্বর থেকে পাত্তানামথিত্তা, কোট্টায়াম, এরনাকুলাম, ইদুক্কি, পালক্কড় ও ওয়ানাড়ে উচ্চ সতর্কতা জারি রয়েছে।

ভারী বৃষ্টিপাতের ফলে প্রবল বন্যায় সম্প্রতি ৪০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন কেরালায়, জলের তান্ডবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের একাধিক এলাকা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kerala red alert issued over heavy rain forecast cm vijayan asks for centres assistance

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X