বড় খবর

রোগ প্রতিরোধ ও চিকিৎসাকল্পে তিরিশ ঊর্ধ্বদের ডেটাবেস গড়ছে কেরল সরকার

এর্নাকুলামকে স্বাস্থ্য পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার সংকল্প নিয়েছে কেরল সরকার।

Kerala to prepare database of adults over 30 to prevent and detect lifestyle diseases says Veena George
কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।

৩০ বছরের বেশি বয়সীদের একটি ডেটাবেস তৈরি করছে কেরল সরাকর। বিভিন্ন রোগ প্রতিরোধ ও রোগের প্রয়োজনীয় চিকিৎসার জন্যই এই ডেটাবেস তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। তিনি জানিয়েছেন, পঞ্চায়েতস্তরে প্রশাসন, বিধায়ক, সাংসদদের সহযোগিতায় এই প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা রাজ্য সরকারের।

সংবাদসংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী কেরলের বাম সরকারের এই উদ্যোগ সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, “স্থানীয় প্রশাসন, সাংসদ এবং বিধায়কদের সহায়তায় পঞ্চায়েত স্তরে এই প্রকল্পের কাজ হবে।” লোকসভার সাংসদ হিবি ইডেনের উদ্যোগে “হৃদয়থিল হিবি ইডেন” প্রকল্পের উদ্বোধন করেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। “হৃদয়থিল হিবি ইডেন” প্রকল্পের আওতায় প্রায় ১০০ জন অভাবী রোগী বিনামূল্যে অ্যাঞ্জিওপ্লাস্টি চিকিত্সা করাতে পারবেন। মহতী এই কর্মসূচির উদ্বোধনে এসেই রাজ্য সরকারের নয়া এই উদ্যোগের কথা জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন- একটানা বৃষ্টিতে কার্যত বন্যা পরিস্থিতি চেন্নাইয়ে, আগামী দু’দিন বন্ধ স্কুল-কলেজ

রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে উন্নয়নের একাধিক পরিকল্পনা হাতে নিয়েছে কেরল সরকার। এপ্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘কেরলে কী ধরনের ক্যান্সারের প্রাদুর্ভাব রয়েছে এবং এই ধরনের রোগ কমানোর জন্য সরকারকে কী ব্যবস্থা নিতে হবে সে বিষয়েও সরকার একটি পর্যালোচনা করছে।’ এরই পাশাপাশি এর্নাকুলাম জেলাকে আগামী দিনে সারা বিশ্বের রোগীদের স্বাস্থ্য পর্যটন কেন্দ্র হিসেবেও গড়ে তোলার সংকল্প নিয়েছে কেরল সরকার।

এব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “কেরল সরকার ভারতের আধুনিক চিকিৎসার সব সুবিধা নিয়ে এর্নাকুলামকে স্বাস্থ্য পর্যটন কেন্দ্রে রূপান্তরিত করবে। এর্নাকুলামে দেশের অন্য অংশের তুলনায় বিশ্বের সেরা চিকিৎসা প্রদানের সুবিধা রয়েছে। এ বিষয়ে আমরা পর্যটন ও আয়ুষ মন্ত্রকের সঙ্গে আলোচনা করছি।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kerala to prepare database of adults over 30 to prevent and detect lifestyle diseases says veena george

Next Story
একটানা বৃষ্টিতে কার্যত বন্যা পরিস্থিতি চেন্নাইয়ে, আগামী দু’দিন বন্ধ স্কুল-কলেজChennai rains, Schools, colleges shut on Monday and Tuesday, declares CM Mk Stalin
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com