scorecardresearch

বড় খবর

লক্ষ্য ১০ কোটি, সোমবার থেকে শুরু ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ

কোউইন অ্যাপ অনুযায়ী শনিবার রাত সাড়ে ১১টা পর্যন্ত ৩ লক্ষ ১৫ হাজার ৪১৬ জন (১৫ থেকে ১৮ বছর বয়সী) টিকা নেওয়ার জন্য নাম নথিভূক্ত করেছে।

শিশুদের পক্ষে সবথেকে বেশি কার্যকরী টিকাকরণ

দেশজুড়ে বাড়ছে করোনা। সক্রিয় রোগীর সংখ্যা বর্তমানে ১ লক্ষ্যের বেশি। স্বাস্থ্যবিধি মেনে চলা ও টিকাকরণে জোর দিয়েছে সরকার। এই পরিস্থিতিতে দেশের ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ উল্লেখযোগ্য পদক্ষেপ বলেই বিবেচিত হচ্ছে। বড়দিনের রাতে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণে ছোটদের টিকাকরণের কথা ঘোষণা করেছিলেন। জানিয়েছিলেন যে, ৩রা জানুয়ারি থেকে ১৫-থেকে ১৮ বছর বয়সীরা টিকা নিতে সক্ষম।

কোউইন অ্যাপ থেকে পাওয়া তথ্য অনুযায়ী শনিবার রাত সাড়ে ১১টা পর্যন্ত ৩ লক্ষ ১৫ হাজার ৪১৬ জন (১৫ থেকে ১৮ বছর বয়সী) টিকা নেওয়ার জন্য নাম নথিভূক্ত করেছে।

শিশুদের টিকা নেওয়ার জন্য অভিভাবকদের কাছে পদক্ষেপের আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয়া। তিনি টুইটে লিখেছেন, ‘যদি শিশুরা সুরক্ষিত থাকে তাহলে দেশের ভবিষ্যৎও নিরাপদ।’

সরকারী হিসেব অনুযায়ী, দেশজুড়ে ১০ কোটি শিশু (১৫-১৮ বছর বয়সী) টিকা নেওয়ার যোগ্য। যাদের জন্ম সাল ২০০৭ বা তার আগে, তারাই এই ডোজের যোগ্য বলে বিবেচিত হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিনই দেওয়া হবে। প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

করোনার নতুন প্রজাতি ওমিক্রন আতঙ্কে জেরবার দেশ। দ্রুত ছড়াচ্ছে ওমিক্রনের প্রকোপ। শনিবারের স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে ভারতে গত ৪ ঘন্টায় কোভিড আক্রান্তে সংখ্যা ২২ হাজার ৭৭৫ জন। দেশের সক্রিয় রোগীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪ হাজার ৭৮১ জনে। ওমিক্রন সংক্রমিতের সংখ্যা ১ হাজার ৪৩১ জন। কোউইন অনুসারে, শনিবার শেষ পর্যন্ত ভারতের টিকাকরণের হার ১৪৫.৪৬ কোটি।

প্রধানমন্ত্রীর ঘোষণা মতো, শিশুরা (১৫ থেকে ১৮ বছর বয়সী) ছাড়াও যখনষাটোর্ধ্ব নাগরিক (যাঁদের কোমর্বিডিটি রয়েছে) এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের ১০ জানুয়ারি থেকে এই “প্রিকশন ডোজ” দেওয়া হবে।

কীভাবে কোউইন অ্যাপে নাম নথিভুক্তকরণ?

টিকা নেওয়ার যোগ্য প্রার্থীরা (১৫-১৮ বছর বয়সী) কোউইন-য়ে তাদের অ্যাকাউন্টের মাধ্যমে বা একটি মোবাইল নম্বরের মাধ্যমে নতুন অ্যাকাউন্ট তৈরি করে অনলাইনে নিজেদের নাম লেখাতে পারবেন। আধার কার্ড দিয়ে হবে নাম নথিভক্তকরণ। এছাড়া সরকার অনুমদিত পরিচয় পত্র দিয়েও নাম নিবন্ধ করা যাবে। এই সুবিধা বর্তমানে টিকা নেওয়ার যোগ্য সকল নাগরিকদের জন্য উপলব্ধ। এই ধরনের প্রিকশন ডোজ নেওয়ার জন্য সাইটগুলিতে টিকাদানকারীর দ্বারা রেজিস্ট্রেশন মোডে নাম নথিভুক্ত করা যেতে পারে এবং অ্যাপয়েন্টমেন্ট অনলাইনে বা অন-সাইটে (ওয়াক-ইন) বুক করা যেতে পারে। এমনটাই নির্দেশিকাতে বলা হয়েছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kids 15 18 begins for their first shot from tomorrow target 10 crore