“উচ্চশিক্ষার বাতাবরণ মর্মান্তিকভাবে দূষিত”, ক্ষুব্ধ বুদ্ধিজীবীরা 

সাম্প্রতিক কালে শিক্ষার বাতাবরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেন-এর মতো অধ্যাপক ও বিশিষ্টজনেরা। শিক্ষাক্ষেত্রের বর্তমান পরিস্থিতির তীব্র নিন্দা করেছেন তাঁরা।

By: Kolkata  Updated: July 3, 2018, 08:02:09 PM

যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ে প্রবেশিকা পরীক্ষা নিয়ে অচলাবস্থা। অন্য দিকে কলেজে ভর্তি প্রক্রিয়ায় একাধিক তোলাবাজির অভিযোগ। গ্রেপ্তার ছাত্র নেতারা। সাম্প্রতিক কালে শিক্ষার বাতাবরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন সাহিত্য়িক শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেনসহ অধ্যাপক ও বিশিষ্টজনেরা। শিক্ষাক্ষেত্রের বর্তমান পরিস্থিতির তীব্র নিন্দা করেছেন তাঁরা। এদিন যাদবপুরের উপাচার্যের কাছে দেওয়া চিঠিতে শঙ্খ ঘোষ, নবনিতা দেবসেনসহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যাক্তিরা জানান, কোনও পাঠ্যক্রমে সম্ভাব্য যোগ্যদের নির্বাচন সেই বিভাগ ও পাঠ্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট অধ্যাপকরাই ভাল ভাবে করতে পারেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় সময়সিদ্ধ পদ্ধতিতে দীর্ঘদিন ধরে এই নির্বাচন করে চলেছে। সম্পূর্ণ অকারণে বহুদিনের এই ব্যবস্থা ভেঙে দিয়ে তার পরিবর্তে যে ব্যবস্থার প্রস্তাব দেওয়া হয়েছে তাতে মেধার মূল্যায়নে গুরুতর বিঘ্ন ঘটবে। উচ্চশিক্ষার বাতাবরণ মর্মান্তিকভাবে দূষিত হচ্ছে।

sankha ghosh বুদ্ধিজীবীদের দেওয়া সেই বিবৃতি ।

এ তো গেল শিক্ষাক্ষেত্রের একটি দিক। অন্য দিকে কলেজে কলেজে ভর্তি পরিস্থিতিরও বেহাল অবস্থা। বর্তমানে ভর্তি নিয়ে ছাত্র-ছাত্রীদের যে কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে তা নিয়েও গভীরভাবে বিচলিত বুদ্ধিজীবীরা। তাঁদের আক্ষেপ, এর ফলে হতাশ ও বিপথগামী হয়ে পড়ছে যুবকরা। উচ্চশিক্ষার পরিবেশ মর্মান্তিকভাবে দূষিত হচ্ছে বলেও বিবৃতি জানিয়েছেন তাঁরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata intellectuals unhappy over college admission scam bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X