কলকাতার স্ট্রিট লাইটের নিচে পড়াশোনা করা অভয়ের নাম করলেন মোদি

Kolkata vendor son Features in Mann Ki Baat: পার্কস্ট্রিটে ২০ বছর ধরে পুরোনো বই বিক্রি করে সংসার চালিয়েও ছেলেকে ইংরেজি মাধ্যমের স্কুলে পড়াশুনা করিয়েছেন রামবাবু। পুত্রের আইআইটি প্রশিক্ষণের খরচ টানার সামর্থ্য নেই তাঁর।

By: Kolkata  Updated: July 30, 2018, 02:33:26 PM

PM Modi Mann Ki Baat: এক ভাই ও বাবা মা নিয়ে ছোট্ট ঘরে বেড়ে ওঠা কলকাতার অভয় গুপ্তার। আর্থিক অনটন বাধা হয়ে দাঁড়ালেও তা পার করতে সক্ষম সে। মনের ইচ্ছা আইআইটির দোরগোড়ায় পৌছানোর, কিন্তু তার জন্য প্রয়োজন সঠিক প্রশিক্ষণের। যার খরচ বহনের ক্ষমতা নেই অভয় গুপ্তার বাবা রামবাবুর। গত রবিবার, মাসিক ‘মন কি বাত’এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতার অভয়ের নাম উল্লেখ করায় স্বপ্ন পূরণের নিশানা খুঁজে পেয়েছে সে। তবে প্রয়োজনীয়তার কথা জানাতে পারেনি অভয় গুপ্তা।

নেটওয়ার্ক সমস্যার কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো ভাবে কথা বলতে পারেনি একাদশ শ্রেণির অভয়। ৪৬ তম মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্য রাখার সময় প্রশংসায় পঞ্চমুখ হন কলকাতার অভয় গুপ্তাকে নিয়ে, যে স্ট্রিট লাইটের নিচে পড়াশোনা করে লড়াই চালিয়ে যাচ্ছে। এছাড়াও তাঁর বক্তব্যে উঠে এসেছে দিল্লির বাস চালকের ছেলে প্রিন্স কুমার, আমেদাবাদের অটো রিক্সাচালকের মেয়ে আফরিনের প্রতিভার কথা।

Kolkata vendor son Features in PM Narendra Modi Mann Ki Baat

রাস্তার আলোয় পড়াশুনো করেই ICSE তে ৯৩ শতাংশ নম্বর পেয়ে ভাল ফল করে কলকাতার অভয় গুপ্তা। পার্কস্ট্রিটে ২০ বছর ধরে পুরোনো বই বিক্রি করে সংসার চালিয়েও ছেলেকে ইংরেজি মাধ্যমের স্কুলে পড়াশুনা করিয়েছেন রামবাবু। কিন্তু বর্তমানে ব্যয়ভার বহন সম্ভব হচ্ছিল না। পুত্রের আইআইটি প্রশিক্ষণের খরচ টানার সামর্থ্য নেই তাঁর। কিন্তু সে কথা প্রধানমন্ত্রী অবধি পৌঁছাতে পারেনি অভয়, বাধা হয়ে দাঁড়িয়েছিল খারাপ নেটওয়ার্ক। সে নরেন্দ্র মোদিকে জানাতে চায়,  আইআইটি পরীক্ষার জন্য আগাম প্রশিক্ষণের  প্রয়োজনের কথা, এছাড়া ভাইয়ের পড়াশুনোর জন্য প্রয়োজনীয় খরচের কথাও। এতদিন নিজের পড়াশুনার জন্য পাশে পেয়েছিল স্কুলের শিক্ষকদের। সম্পূর্ণ বিনামূল্যেই টিউশন পড়েছে তাঁদের কাছে। বই কেনার জন্য এতদিন তাঁদের থেকেই অনেক সাহায্য পেয়ে এসেছে অভয় গুপ্তা।

কিন্তু আইআইটি স্বপ্ন পূরণের জন্য বাধা নিত্যদিনের অভাব অনটন। এখন  প্রধানমন্ত্রীই একমাত্র ভরসা বলে মনে করছে অভয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata oldbook seller son features in mann ki baat

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং