বড় খবর

বনধের শহরে বাসে আগুন লাগানোর দায়ে ধৃত ব্যক্তি বিজেপি মিছিলে

সঞ্জীব সিং নামের ওই ব্যক্তি ব্রেবোর্ন রোডের বাসে আগুন লাগাবার ঘণ্টাখানেক আগে বিজেপির একটি মিছিলে শীর্ষ নেতৃত্বের সঙ্গে হেঁটেছিলেন।

বিজেপির বাংলা বনধে কোনওরকম বিশৃঙ্খলার চেষ্টা হলে তা যে বরদাস্ত করা হবে না, কড়া হাতে দমন করা হবে, সে বার্তা গতকালই লালবাজারের তরফে দেওয়া হয়েছিল। সেই বার্তাই যেন এদিন অক্ষরে অক্ষরে পালন করল কলকাতা পুলিশ। ব্রেবোর্ন রোডে বাসে অগ্নিসংযোগের ঘটনা ছাড়া এ শহরে বিজেপির বাংলা বনধ ঘিরে আর তেমন কোনও অশান্তি যে হয়নি, তা সারাদিনে স্পষ্ট হয়ে গিয়েছিল। দিনের শেষে ব্রেবোর্ন রোডের ঘটনারও দ্রুত কিনারা করল কলকাতা পুলিশ। বাসে অগ্নিসংযোগের ঘটনায় এক ব্যক্তিকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে।

এতেই শেষ নয়, সঞ্জীব সিং নামের ওই ব্যক্তি এ ঘটনার ঘণ্টাখানেক আগে বিজেপির একটি মিছিলে শীর্ষ নেতৃত্বের সঙ্গে হেঁটেছিলেন বলে লালবাজার সূত্রে জানানো হয়েছে। এ ঘটনার বর্ণনা দিতে গিয়ে লালবাজারের তরফে জানানো হয়েছে যে, দুপুর দেড়টা নাগাদ হাওড়া থেকে সি-৭ রুটের একটি বাস ব্রেবোর্ন রোডে উড়ালপুলে নামার সময় দুই ব্যক্তি ওঠেন। বাস তখন চলন্ত। কেরোসিন এবং দেশলাই হাতে নিয়ে ওই দুই ব্যক্তি বাসের যাত্রী ও চালককে ভয় দেখান। আতঙ্কে বাসের ১০-১২ জন যাত্রী নেমে যান। চলন্ত অবস্থায় রেখেই বাস থেকে নামেন চালকও। এরপরই চালকহীন বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাড়িতে ধাক্কা মারে। তখন বাসটিতে আগুন ধরে যায়।

আরও পড়ুন: বাংলা বনধের জেরে রণক্ষেত্র উত্তরবঙ্গ

লালবাজার সূত্রে আরও জানানো হয়েছে, সঞ্জীব সিং বাসে আটকে ছিলেন। তাঁর দু’হাতে ও পিঠে আঘাতের চিহ্ন মিলেছে। তাঁকে বাসের কাঁচ ভেঙে পুলিশ উদ্ধার করে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যায়। সঞ্জীবের বক্তব্যে অসংগতি থাকায় তাঁকে হাসপাতালেই গ্রেফতার করা হয়েছে। ধৃতের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ ধারায় খুনের চেষ্টার মামলা রুজু করা হয়েছে বলেও জানানো হয়েছে। এছাড়াও ৪২৭ (অগ্নিসংযোগ) এবং ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

অন্যদিকে, এই ঘটনার ঘণ্টাখানেক আগে বিজেপির মুরলিধর সেন লেনের প্রধান কার্যালয় থেকে একটি মিছিল বেরোয়। ওই মিছিলে সঞ্জীবকে হাঁটতে দেখা গিয়েছে বলে জানিয়েছে লালবাজার, যার ছবি এবং ফুটেজ সহ সবরকম তথ্যপ্রমাণ রয়েছে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। “কার উস্কানিতে” এমন ঘটনা ঘটানো হয়েছে, তা খতিয়ে দেখছে পুলিশ।

অন্যদিকে, এ ঘটনায় জড়িত সন্দেহে প্রমোদ দুবে নামে আরেক ব্যক্তিকে আটক করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। সঞ্জীব সিং নৈহাটির বাসিন্দা বলে জানানো হয়েছে। প্রমোদ মধ্য কলকাতার বাসিন্দা বলে খবর। এ ঘটনায় দুই পুলিশকর্মীও সামান্য জখম হয়েছেন বলে জানা গিয়েছে।

ব্রেবোর্ন রোডে বাসে অগ্নিসংযোগের ঘটনা প্রসঙ্গে এদিন সাংবাদিক বৈঠকে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছিলেন, “দু-একটা বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তবে আমাদের কর্মীরা জড়িত কিনা দেখা হচ্ছে।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkata police arrest suspected bjp activist on arson charges

Next Story
ত্রিপুরায় মাছের আকাল, বাংলাদেশ থেকে আমদানি পুরোপুরি বন্ধBajar Resized photo (1)
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com