scorecardresearch

বড় খবর

বিপ্লব দেবের ওএসডি-র বিরুদ্ধে মামলা কলকাতা পুলিশের, বৃহস্পতিবার থানায় তলব

Kolkata Police: ত্রিপুরা পুলিশের ডিজিকে পাঠানো নোটিশে বিপ্লব দেবের সেই অফিসারের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনে মামলা রুজু হয়েছে।

kolkata police lalbazar
কলকাতা পুলিশের সদর দফতর লালবাজার

Kolkata Police: বৃহস্পতিবার আগরতলায় বহু প্রতীক্ষিত পুর ভোট। বাংলার বাইরে নির্বাচিত জন প্রতিনিধি পেতে এই ভোটের দিকে তাকিয়ে তৃণমূল কংগ্রেস। যদিও ভোটের আগের দিন পর্যন্ত থমথমে শহরের পরিস্থিতি। এই আবহে ত্রিপুরার হিংসা নিয়ে বুধবার প্রধানমন্ত্রীকে নালিশ জানান মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি সেই রাজ্যের মুখ্যমন্ত্রীর ওএসডি সঞ্জয় মিশ্রর বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু করেছে কলকাতা পুলিশ। পুর ভোটের দিন অর্থাৎ বৃহস্পতিবার বিপ্লব দেবের ওএসডিকে নারকেলডাঙা থানায় হাজিরা দিতে বলা হয়েছে।   

মঙ্গলবার সন্ধ্যায় ত্রিপুরা পুলিশকে পাঠানো নোটিশে নারকেলডাঙা থানার সাব-ইনস্পেক্টর সৌমিত বন্দ্যোপাধ্যায়ের সই রয়েছে। তিনি এই মামলার তদন্তকারী অফিসার। জানা গিয়েছে, ত্রিপুরা পুলিশের ডিজিকে পাঠানো নোটিশে বিপ্লব দেবের সেই অফিসারের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনে মামলা রুজু হয়েছে। পাশাপাশি মানুষের মধ্যে ভয়ের বাতাবরণ তৈরি, অশান্তি সৃষ্টি, প্রতারণা, নথি বিকৃতির মতো একাধিক ধারা যুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টার মধ্যে নারকেলডাঙায় ওএসডি সঞ্জয় মিশ্রা হাজিরা না দিলে প্রয়োজনে তাঁকে গ্রেফতার করা হতে পারে। এমনটাই উল্লেখ সেই নোটিশে।

যদিও এই নোটিশের বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি বিপ্লব দেবের ওএসডি। এদিকে, জাতীয় রাজনীতিতে অগ্নিপরীক্ষার দোরগোড়ায় তৃণমূল কংগ্রেস। আগামিকাল, বৃহস্পতিবার পড়শি রাজ্য ত্রিপুরায় পুরসভা নির্বাচন। ওই রাজ্যের পুর নির্বাচনকে সঙ্গী করেই সর্বভারতীয় রাজনীতিতে এবার পদার্পণ করতে চলেছে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বে ঘাসফুল শিবির। একেবারে নয়া মোড়কে দলকে সামনে থেকে লড়াইয়ের ময়দানে রেখেছেন সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

ইতিমধ্যে ভিন রাজ্য থেকে দুজন তৃণমূলের টিকিটে রাজ্যসভায় গিয়েছেন। যা নিয়ে ইতিমধ্যে রাজ্য বিজেপি কটাক্ষ করতে ছাড়েনি। সন্তোষমোহন কন্যা সুস্মিতা দেব ত্রিপুরায় মাটি কামড়ে পড়ে রয়েছেন। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী সাংসদ হয়েই ওই রাজ্যে সংগঠন বিস্তারে মযদানে নেমে পড়েছেন। তৃণমূল কংগ্রেসের জাতীয় রাজনীতিতে অভিযান অব্যাহত। এখন দিল্লিতে রয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নানা স্তরের নেতৃত্বের সঙ্গে সাক্ষাত করছেন তিনি। এমনকী বুধবার বর্ষীয়াণ বিজেপি নেতা সুভ্রাহ্মনিয়াম স্বামীর সঙ্গে বৈঠকও করেছেন মমতা। এদিকে ত্রিপুরার পুরভোটকে পাখির চোখ করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ত্রিপুরা বিজেপিকে রীতিমতো চ্যালেঞ্জ ছুড়েছেন তৃণমূলের যুবরাজ।

ত্রিপুরার বাইরে গোয়া, উত্তরপ্রদেশ, হরিয়ানায় সংগঠন মজবুত করতে কসরৎ শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। ঘাসফুল শিবিরের লক্ষ্য ২০২৪ লোকসভা নির্বাচন। কংগ্রেসকে লাগাতার সমালোচনা করে চলেছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। বিশেষত অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দাবি, কংগ্রেস নয় তণমূলই হারাতে পারে বিজেপিকে। ইতিমধ্যে ভিন রাজ্যের কংগ্রেসের একাধিক নেতা-নেত্রী ঘাসফুল শিবিরে ভিড়েছেন। এবিষয়ে বিজেপির সঙ্গে তৃণমূলকে নিয়ে নানা জল্পনাও রয়েছে রাজনৈতিক মহলে।

মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়েছেন, রাজ্যে রাজ্যে সংগঠন তৈরির জন্য আমন্ত্রণ আসছে। প্রতিটি রাজ্যেই তৃণমূল সংগঠন বিস্তার করতে উদ্যোগী হয়েছে। রাজনৈতিক মহলের মতে, এই পরিস্থিতিতে ত্রিপুরার পুরভোট তৃণমূলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নির্বাচনের ফলাফলের ওপর ভিন রাজ্যে ঘাসফুলের সংগঠন বিস্তারের গতি কিছুটা হলেও নির্ধারিত হতে পারে। যে ভাবে ত্রিপুরায় তৃণমূল ঝাঁপিয়ে পড়েছে সেক্ষেত্রে নির্বাচনে মুখ থুবড়ে পড়লে তার ব্যাখ্যা দিতে হবে তৃণমূল নেতৃত্বকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kolkata police books tripura cms osd ahead of agartala civic polls state