কেমন ছিল ‘দ্য উইনার্স’-এর প্রথম দিনের শহর পরিক্রমা?

পরনে কলকাতা পুলিশের সাদা উর্দি, মাথায় হেলমেট, চোখে সানগ্লাস, হাবেভাবে পুলিশি কঠোরতা, বাহন রূপে সঙ্গী স্কুটি বা বাইক। এই বেশেই এদিন পথচলা শুরু করল কলকাতা পুলিশের নতুন দল 'দ্য উইনার্স'।

By: Kolkata  Published: July 12, 2018, 1:26:48 PM

‘তিন ভুবনের পারে’ ছবির সেই বিখ্যাত গানের দৃশ্যের কথা মনে আছে? নায়িকা তনুজাকে দেখে নায়ক বেশে সৌমিত্র চট্টোপাধ্যায়ের লিপে মান্না দের কালজয়ী গান, ‘কে তুমি নন্দিনী আগে তো দেখিনি’।

সাদা-কালো যুগের সেই দৃশ্যের সঙ্গে তাল মেলাতে গিয়ে আজকের কলকাতায় প্রকাশ্যে এ গান ধরলে আপনি রেহাই পাবেন না কিন্তু। নিজের ভাবনা সযত্নে নিজের মধ্যে না রাখতে পারলে ইভটিজিংয়ের দায়ে আপনাকে ওঁদের হাতে পড়তেই হবে।

ওঁরা হলেন স্কুটি এবং বাইকে সওয়ার ২৫ জনের কাছাকাছি একটি দল। যে দলের সদস্য শুধুই মহিলা। পরনে কলকাতা পুলিশের সাদা উর্দি, মাথায় হেলমেট, চোখে সানগ্লাস, হাবেভাবে পুলিশি কঠোরতা, বাহন রূপে সঙ্গী স্কুটি বা বাইক। এই বেশেই এদিন পথচলা শুরু করল কলকাতা পুলিশের নতুন দল ‘দ্য উইনার্স’, বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত মহিলা কর্মীদের নিয়ে গঠিত ফোর্স। মূলত শহরে ইভটিজিং বা মহিলাদের লক্ষ্য করে প্রকাশ্য অশ্লীলতার মতো অপরাধ ঠেকাতে সাহায্য করবেন এই পুলিশকর্মীরা।

বুধবার দুপুরে লালবাজার থেকে বাইক এবং স্কুটি নিয়ে নগরপাল রাজীব কুমারের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু হল দ্য উইনার্স-এর। কেমন ছিল প্রথম দিনের সফর? এ প্রশ্ন করতে ডিসি সাউথ মীরাজ খালিদ ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানালেন, “এদিন নির্দেশ মতো বিভিন্ন জায়গায় ওঁরা টহল দিয়েছেন। ধর্মতলা, পার্ক স্ট্রিট, ভিক্টোরিয়া চত্বর… এছাড়াও কয়েকটি শপিং মল।” প্রথম দিন কি এই বাহিনীর হাতে কোনও ইভটিজার ধরা পড়ল? এ প্রশ্নের জবাবে মীরাজ বলেন, “সবে তো শুরু হল আজ। এখনও কেউ ধরা পড়েনি, কাউকে পেলে তবে তো ধরবে।” তবে কি কলকাতার রাজপথে ইভটিজার নেই? আগামী কয়েকদিনের মধ্যেই এর উত্তর পাওয়া যাবে, সৌজন্যে দ্য উইনার্স।

আরও পড়ুন: প্রচার হলো, আইন হলো, আমরা মানলাম কি?

দ্য উইনার্স প্রসঙ্গে ডিসি সাউথ আরও জানালেন, রোজই কলকাতা পুলিশের এই বাহিনী শহরের বিভিন্ন প্রান্তে বাইক নিয়ে ঘুরে বেড়াবে। লালবাজারের নির্দেশ মোতাবেকই বিভিন্ন সময়ে শহরের বুকে হানা দেবে এই মহিলা ব্রিগেড। ফলে সাবধান! ভিক্টোরিয়া হোক কিংবা কোনও ঝাঁ চকচকে শপিং মল, মহিলা দেখে অতি উৎসাহী হয়ে পড়েছেন তো সর্বনাশ। অন্যদিকে, শহরের বুকে ইভটিজিংয়ের ঘটনা আদৌ কতটা ঠেকাতে পারেন দ্য উইনার্স, সেদিকেও নজর থাকবে তিলোত্তমার।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata police special womens team the winners

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X