scorecardresearch

আচমকা যুদ্ধে বিরতি ডেকে ক্রিসমাসের আনন্দে মেতে ওঠার আহ্বান পুতিনের, সন্দিহান জেলেনস্কি

রাশিয়া এবং ইউক্রেনে বসবাসকারী-সহ অনেক অর্থোডক্স খ্রিস্টান ৬-৭ জানুয়ারি ক্রিসমাস পালন করেন।

আচমকা যুদ্ধে বিরতি ডেকে ক্রিসমাসের আনন্দে মেতে ওঠার আহ্বান পুতিনের, সন্দিহান জেলেনস্কি
পুতিন

অর্থোডক্স ক্রিসমাসের জন্য ইউক্রেনে যুদ্ধবিরতি পালনের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া এবং ইউক্রেনে বসবাসকারী-সহ অনেক অর্থোডক্স খ্রিস্টান ৬-৭ জানুয়ারি ক্রিসমাস পালন করেন। মস্কোর প্যাট্রিয়ার্ক কিরিল, রুশ অর্থোডক্স চার্চের প্রধান, বৃহস্পতিবার ইউক্রেনকেও একটি ক্রিসমাস যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছেন। যাকে স্বাগত জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পালটা এই যুদ্ধবিরতিকে নিন্দনীয় ফাঁদ বলে অভিযোগ করেছে ইউক্রেন। প্রেসিডেন্ট জেলেনস্কির নেতৃত্বাধীন ইউক্রেন সরকার রাশিয়ার এই ফাঁদ প্রত্যাখ্যান করেছে। তবে, মস্কোয় রাশিয়ার সদর কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন রুশ সৈন্যদের ৬ জানুয়ারি রাত ১২টা থেকে পরবর্তী ৩৬ ঘণ্টা ক্রিসমাস পালনের অনুমতি দিয়েছেন। প্রেসিডেন্ট পুতিন তাঁর বার্তায় বলেছেন, ‘হিজ হোলিনেস প্যাট্রিয়ার্ক কিরিলের আবেদন বিবেচনা করে আমি রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রীকে ইউক্রেনের সঙ্গে যোগাযোগের পথে ৬-৭ জানুয়ারি ৩৬ ঘণ্টা যুদ্ধবিরতি পালন করতে নির্দেশ দিচ্ছি।’

রুশ বিদেশ মন্ত্রক সূত্রে খবর, প্রেসিডেন্ট পুতিন তাঁর বার্তায় একইসঙ্গে বলেছেন, ‘গোঁড়া খ্রিস্টান বলে মনে করা বিপুল সংখ্যক নাগরিক শত্রু এলাকায় বসবাস করেন। সেই কারণে আমরা ইউক্রেনের পক্ষকে যুদ্ধবিরতি ঘোষণা করার আবেদন জানাচ্ছি। একইসঙ্গে, ক্রিসমাসের আগের দিন এবং সেই সঙ্গে তাঁদের ক্রিসমাসের আনন্দে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।’

আরও পড়ুন- ইমরানকে দলের শীর্ষপদ থেকে অপসারণের চেষ্টা নির্বাচন কমিশনের, আটকাল আদালত

তবে, রুশ প্রেসিডেন্টের এই সব কথায় গলতে নারাজ ইউক্রেন। হাজার হাজার ইউক্রেনবাসীকে হত্যা করে এখন ধার্মিক সাজার চেষ্টা করছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এমনটাই অভিযোগ ইউক্রেন সরকারের। কিয়েভের দাবি, বর্তমানে যুদ্ধে ক্রমশ পিছু হঠছে রাশিয়া। আর, এই পরিস্থিতিতে ইউক্রেন সেনাদের যুদ্ধ থেকে বিরত করতেই ধর্মের আশ্রয় নিতে চাইছেন প্রেসিডেন্ট পুতিন।

ইউক্রেনের অভিযোগ, প্রেসিডেন্ট পুতিনের এই চালেই সঙ্গী হয়েছেন মস্কোর রুশ অর্থোডক্স চার্চের প্রধান। তার জেরেই তিনি রাশিয়ার পাশাপাশি ইউক্রেনকেও ক্রিসমাসের আনন্দে ভাসতে বলেছেন। এই যুদ্ধে ইউক্রেনের যা ক্ষতি হয়েছে, তারপর আর কিয়েভ আনন্দ করার অবস্থায় নেই। এমনটাই জানিয়েছে জেলেনস্কি প্রশাসন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kremlin orders cease fire in ukraine over orthodox christmas