scorecardresearch

কুলভূষণ মামলায় সমস্ত আইনি পথ বন্ধ করেছে পাকিস্তান, অন্য় রাস্তা দেখতে হবে: নয়া দিল্লি

কুলভূষণ যাদবের সমস্ত আইনি প্রতিকারের পথ বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ, বৃহস্পতিবার এমন অভিযোগই করেছে নয়া দিল্লি।

kulbhushan jadhav, কুলভূষণ যাদব
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কুলভূষণ যাদব মামলায় পাকিস্তানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করল ভারত। কুলভূষণ যাদবের সমস্ত আইনি প্রতিকারের পথ বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ, বৃহস্পতিবার এমন অভিযোগই করেছে নয়া দিল্লি। এ প্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেছেন, ”যাদবকে যাতে কোনও নথি না দেওয়া হয় সে ব্য়াপারে কনস্য়ুলার অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে। যাদবের জন্য় ভারতের কাছে যেসব আইনি দিকগুলি রয়েছে, তা সব বন্ধ করে দিয়েছে পাকিস্তান”। এ ব্য়াপারে অন্য় উপায় ভাবছে নয়া দিল্লি।

উল্লেখ্য়, গত ১৬ জুলাই কুলভূষণ যাদবের কনস্য়ুলার অ্য়াকসেস নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে সরব হয় ভারত। কুলভূষণের কনস্য়ুলার অ্য়াকসেস বাধাহীন ভাবে হয়নি বলে অভিযোগ করেছে নয়া দিল্লি। কুলভূষণ যে চাপের মধ্য়ে রয়েছে, দৃশ্য়ত সেটা বোঝা গিয়েছে। এ নিয়ে দ্বিতীয়বার যাদবকে কনস্যুলার অ্য়াকসেস দেয় পাকিস্তান।

আরও পড়ুন: ভারতীয় সেনায় নয়া ইতিহাস, মহিলা কর্মীদের স্থায়ী কমিশনের জন্য় সরকারি বিজ্ঞপ্তি জারি

এরপর গত ১৮ জুলাই পিটিশন ফাইল করার চেষ্টা চালায় ভারত। কিন্তু ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, ”আমাদের পাকিস্তানের আইনজীবী জানিয়েছেন, পাওয়ার অফ অ্য়াটর্নি ও যাদবের মামলা সম্পর্কিত নথি না থাকায় রিভিউ পিটিশন ফাইল করা যাবে না”।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩ মার্চ কুলভূষণকে গ্রেফতার করা হয়েছিল বলে জানিয়েছিল পাকিস্তান। ২০১৭ সালের এপ্রিল মাসে চরবৃত্তির অভিযোগে কুলভূষণকে মৃত্য়ুদণ্ডের সাজা শোনায় পাকিস্তানের সামরিক আদালত। এরপরই এই সিদ্ধান্তের বিরোধিতা জানিয়ে আন্তর্জাতিক ন্য়ায় আদালতের দ্বারস্থ হয় ভারত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kulbhushan jadhav case pakistan has blocked all avenues for legal remedy exploring other options says mea