বড় খবর

চাপে রয়েছেন কুলভূষণ, কূটনীতিকের সঙ্গে সাক্ষাতের পর জানাল ভারত

রবিবার পাকিস্তানের তরফ থেকে কুলভূষণ যাদবের কনসুলার অ্যাকসেসের কথা জানানো হয়। সে প্রস্তাব বিবেচনা করে সোমবারই তা গ্রহণ করে ভারত।

Kulbhushan Jadhav, কুলভূষণ যাদব, Consular access for Kulbhushan Jadhav, কুলভূষণ যাদবের কনস্যুলার অ্যাকসেস, Kulbhushan Jadhav news, কুলভূষণ যাদবের খবর, Kulbhushan, কুলভূষণ, pakistan, পাকিস্তান, india, ভারত
কুলভূষণ যাদব, ফাইল ছবি।

পাকিস্তানের মিথ্যা প্রচার নিয়ে খবই চাপে রয়েছেন কুলভূষণ যাদব। তাঁর সঙ্গে ভারতীয় ডেপুটি কমিশনার গৌরব আলুওয়ালিয়ার সাক্ষাতের কয়েক ঘণ্টা পর এ কথা জানাল ভারত সরকার। এই প্রথম ভারতের কোনও কূটনীতিবিদকে যাদবের সঙ্গে সাক্ষাতের কনসুলার অ্যাকসেস দেওয়া হল।

ডন সংবাদপত্র একটি সূত্র উদ্ধৃত করে জানিয়েছে, পাকিস্তানের বিদেশ মন্ত্রকের দফতরে পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জলের সঙ্গে বৈঠক করেন আলুওয়ালিয়া। যাদবের সঙ্গে তাঁর বৈঠক হয় এক সাব জেলে। তবে সোমবার যে কনসুলার অ্যাকসেস দেওয়া হয়েছে তা ভারতের দাবি মেনে দেওয়া হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন, চিদাম্বরমের অন্তর্বর্তী জামিনের আবেদনের শুনানি মঙ্গলবার

রবিবার পাকিস্তানের তরফ থেকে কুলভূষণ যাদবের কনসুলার অ্যাকসেসের কথা জানানো হয়। সে প্রস্তাব বিবেচনা করে সোমবারই তা গ্রহণ করে ভারত।

ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, ‘আশা করা হচ্ছে পাকিস্তান আন্তর্জাতিক আদালতের রায় মেনে পদক্ষেপ করবে। কথা বলার মতো পরিবেশ গড়ে তুলবে ও পুরো বিষয়টি খোলামোলা, স্বচ্ছ, অর্থবোধক ও কার্যকর হবে।’

ভারত চায়নি এ বৈঠক প্রচারের উদ্দেশ্যে একটা ভুয়ো কিছু হোক, যা ২০১৭ সালে, কুলভূষণের মা ও স্ত্রী তাঁর সঙ্গে দেখা করতে যাবার সময়ে ঘটেছিল।

কাশ্মীরে ৩৭০ ধারা নিয়ে ভারতীয় সিদ্ধান্তের পর পাক-ভারত নতুন করে যে উত্তেজনা ছড়ায়, তার মধ্যেই এই কনসুলার অ্যাকসেসের প্রস্তাব আসে।

আরও পড়ুন, আসাম এনআরসি-তে বহু খাঁটি ভারতীয়ের নাম বাদ, ফুঁসছেন সব দলের বিধায়করা

গত অগাস্টে পাকিস্তান কুলভূষণ যাদবকে যে কনসুলার অ্যাকসেস দিয়েছিল তা ভারত প্রত্যাখ্যান করে, কারণ ভারত যে ধরনের অ্যাকসেস চেয়েছিল তা দেওয়া হয়নি।

২০১৭ সালে পাকিস্তানের সামরিক আদালত ৪৯ বছর বয়সী কুলভূষণ যাদবকে গুপ্তচরবৃত্তি ও নাশকতার অভিযোগে মৃত্যুদণ্ড দেয়। ভারত এ আদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে আবেদন করে। আন্তর্জাতিক ন্যায় আদালত ভারতের পক্ষে রায় দিয়েছিল।

 

Read the Full Story in English

Web Title: Kulbhushan jadhav on pressure consular access pakistan

Next Story
অভিনন্দনকে সঙ্গী করে শেষ বিমান সফরে বায়ু সেনা প্রধান ধানোয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com