বড় খবর

ভারতের সঙ্গে কোনও সমঝোতা নয়, কুলভূষণ মামলায় জানাল পাকিস্তান

পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফৈসাল কুলভূষণ মামলায় ভারতের সঙ্গে কোনও ধরণের সমঝোতার বিষয়টি নাকচের কথা বলেন।

কুলভূষণ যাদব
পাক জেলে বন্দি কুলভূষণ যাদব মামলায় ভারতের সঙ্গে সবধরণের সমঝোতা নাকচ করলো ইসলামাবাদ। বর্তমানে আন্তর্জাতিক ন্যায় আদালতে বিচারাধীন কূলভূষণ যাদব মামলা। পাকিস্তানের দাবি, আন্তর্জাতিক ন্যায় আদালতের রায় দেশের সংবিধান অনুশারে প্রয়োগ করা হবে। কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিতের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক ন্যায় আদালত। মঙ্গলবারই পাক সেনার তরফে জানানো হয়েছিল, কুলভূষণ মামলায় আইনি বহু দিক রয়েছে যার ভিত্তিতে এই মামলা পূর্ণবিবেচনার জন্য আবেদন করা যেতে পারে। তারপরই পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফৈসাল কুলভূষণ মামলায় ভারতের সঙ্গে কোনও ধরণের সমঝোতার বিষয়টি নাকচের কথা বলেন।

ভারত ও পাকিস্তানের মধ্যে কুলভূষণ যাদবকে নিয়েই মামলা চলছে আন্তর্জাতিক ন্যায় আদালতে। ২০১৭ সালে পাকিস্তানের একটি সামরিক আদালত ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয়। তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছিল। এ নিয়ে ২০১৭ সালের ৮ মে আন্তর্জাতিক ন্যায় আদালতের শরণাপন্ন হয় ভারত। এ বছরের ১৭ জুলাই এ নিয়ে এক প্রেস বিবৃতিতে আদালত জানায়, ভারতীয় নাগরিত কুলভূষণ যাদবের আটক ও বিচারের ব্যাপারে ভিয়েনা কনভেনশনের ৩৬ নং অনুচ্ছেদ লঙ্ঘন করেছে পাকিস্তান। পাক আদালতে তাঁর ফাঁসির রায়ের উপর স্থগিতাদেশ জারি করা হয়। পাক জেলে বন্দি কুলভূষণকে কনসুলার অ্যাকসেস দেওয়ার নির্দেশ দেয় আন্তর্জাতিক ন্য়ায় আদালত।

আরও পড়ুন: জম্মু কাশ্মীর: আন্তর্জাতিক ন্যায় আদালতে গিয়ে কি কিছু সুবিধে হবে পাকিস্তানের?

কুলভূষণ যাদবকে কনসুলার অ্যাকসেস না দেওয়ায় ভিয়েনা কনভেনশনের নিয়ম লঙ্ঘন করেছে পাকিস্তান। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় এই কথা জানায় আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত। সাধারণ সভাতে এই বিষয়ে বলতে গিয়ে আইসিজে-র প্রেসিডেন্ট বিচারপতি জানিয়েছিলেন,পাকিস্তান ভিয়েনা কনভেনশনের ৩৬ নম্বর অনুচ্ছেদের অন্তর্গত তাদের দায়িত্বকে অগ্রাহ্য করেছে। পাকিস্তান জানায়, গুপ্তচরবৃত্তিতে গ্রেফতার হওয়া কাউকে কনসুলার অ্যাকসেস দিতে বাধ্য নয়। ইসলামাবাদের ওই দাবিকে ভুল বলে জানায় আন্তর্জাতিক ন্য়ায় আদালত।

আন্তর্জাতিক চাপের কছা নতি স্বীকার করে ইমরান খানের দেশ। চলতি বছর ২ সেপ্টেম্বর কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করেন পাকিস্তানে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার গৌরব আলুওয়ালিয়া। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের অফিসে এই সাক্ষাৎ হয়েছিল। ভিয়েনা চুক্তি, আন্তর্জাতিক ন্যায় আদালতের রায় ও পাকিস্তানের আইন মেনে এই কনসুলার অ্যাকসেস দেওয়ার কথা জানিয়েছিল পাকিস্তান। ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে অবশ্য জানানো হয়েছিল, সম্পূর্ণ বাধাহীন ও নিষেধাজ্ঞাহীন ভাবে কুলভূষণের কাছে পৌঁছাতে দিলে তবেই এই প্রস্তাব মানা হবে।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kulbhushan jadhav pakistan icj ruling

Next Story
পেনশনে বাধ্যতামূলক আধার, এ নিয়ে কী বলল সুপ্রিম কোর্ট?Aadhaar update history can now be downloaded online
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com