বড় খবর

‘ভক্তি রোগ জয়ে সাহায্য করবে,’ সুপার স্প্রেডার কুম্ভস্নান নিয়ে দাওয়াই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর

নেই কোনও করোনা বিধির বালাই। দলে দলে পুন্যার্থী আসছেন হর কি পৌরি ঘাটে শাহি স্নান সারছেন। আবার হরিদ্বার ছেড়ে চলে যাচ্ছেন। উত্তরাখণ্ডের এই পুন্যভূমি ঘুরেই এই চিত্র নজরে পড়েছে যত্রতত্র। জানা গিয়েছে, কুম্ভে দ্বিতীয় শাহি স্নানের জন্য মঙ্গলবার বিকেল পর্যন্ত হরিদ্বারে এসে পৌঁছেছেন প্রায় ২৮ লক্ষ মানুষ। গোটা দেশে কোভিডের প্রকোপ বাড়লেও কুম্ভে ন্যূনতম কোভিড […]

Mahakumbha Mela in Haridwar, har ki Pouri, Shahi Snan, Uttarakhand, Covid-19
হর কি পৌরি ঘাটে এভাবেই চলছে স্নান।

নেই কোনও করোনা বিধির বালাই। দলে দলে পুন্যার্থী আসছেন হর কি পৌরি ঘাটে শাহি স্নান সারছেন। আবার হরিদ্বার ছেড়ে চলে যাচ্ছেন। উত্তরাখণ্ডের এই পুন্যভূমি ঘুরেই এই চিত্র নজরে পড়েছে যত্রতত্র। জানা গিয়েছে, কুম্ভে দ্বিতীয় শাহি স্নানের জন্য মঙ্গলবার বিকেল পর্যন্ত হরিদ্বারে এসে পৌঁছেছেন প্রায় ২৮ লক্ষ মানুষ। গোটা দেশে কোভিডের প্রকোপ বাড়লেও কুম্ভে ন্যূনতম কোভিড সতর্কতা বজায় রাখতে হিমশিম খাচ্ছে  সরকার। ফলে কুম্ভ কোভিড সংক্রমণের ‘সুপারস্প্রেডার’ হয়ে দাঁড়ানোর সম্ভাবনা বাড়ছে। কুম্ভ ফেরত তীর্থযাত্রীদের মাধ্যমে মহারাষ্ট্রে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা নিয়ে এ দিন মুখ খুলেছে সে রাজ্যের শাসক জোটের শরিক শিবসেনা, এনসিপি ও কংগ্রেস।

কিন্তু উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিংহ রাওয়তের মতে, ‘সব কোভিড বিধি মেনেই কুম্ভমেলা পরিচালনা করা হচ্ছে। সেইসঙ্গে তাঁর আশা, ঈশ্বরভক্তি রোগের ভয়কে জয় করতে সাহায্য করবে।‘ কিন্তু আগামিকাল দ্বিতীয় শাহি স্নানের আগে বাস্তব চিত্রটা কী?

উত্তরাখণ্ড সরকারের মেডিক্যাল দফতরের হিসেব অনুযায়ী, রবিবার রাত সাড়ে এগারোটা থেকে সোমবার বিকেল পাঁচটা পর্যন্ত ১৮,১৬৯ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। তাঁদের মধ্যে ১০২ জন কোভিড পজ়িটিভ। আজ হরিদ্বারে ৫৯৪ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। এ নিয়ে ২ দিনে হরিদ্বারে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার জনে।

হরিদ্বারের স্টেশন, হর কি পৌরি ও ঘাটগুলিতে দেখা যাচ্ছে না থার্মাল স্ক্রিনিংয়ের কোনও ব্যবস্থা। যাঁরা মাস্ক পরছেন না তাঁদের উপরে নজরদারি করতে কৃত্রিম বুদ্ধিমত্তায় বলীয়ান নয়া সিসিটিভি ব্যবস্থা ব্যবহার করছে উত্তরাখণ্ড। তবে মাস্ক না পরে যাঁরা ঘুরছেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার লক্ষণ চোখে পড়ছে না কোথাও।

কুম্ভযাত্রী ও সংশ্লিষ্ট আধিকারিকেরা জানাচ্ছেন, বিপুল জনসমাগমের ফলে কোভিডের বিরুদ্ধে প্রথম যে ব্যবস্থা ব্যর্থ হয়েছে সেটি হল কুম্ভে আসতে ইচ্ছুক সকলের আরটি-পিসিআর পরীক্ষা। বিভিন্ন চেকপোস্টে যাত্রীদের আরটি-পিসিআর রিপোর্ট আছে কি না, তা জানতে চাওয়া হচ্ছে ঠিকই। কিন্তু না থাকলে কোনও যাত্রীকে আটকানো হচ্ছে না।

মেলায় কোভিড মোকাবিলার দায়িত্বে থাকা চিকিৎসক অবিনাশ খন্না জানালেন, রাজ্যের সীমানা, স্টেশন ও ঘাটে থার্মাল স্ক্রিনিং করা হচ্ছিল আজ সকালে ঘাটে কেবল বিভিন্ন আখড়ার সদস্যদের স্নানের অধিকার ছিল। তাই স্ক্রিনিং ও পরীক্ষা বন্ধ আছে।

এদিকে, করোনার ফের ভয়াবহ রূপ ধারণ করতেই একের এক নেতা-তারকা আক্রান্ত হচ্ছেন। বাদ গেলেন না উত্তরপ্রদেশের বর্তমান ও প্রাক্তন মুখ্যমন্ত্রীও। বুধবার একই দিনে করোনায় আক্রান্ত যোগী আদিত্যনাথ ও অখিলেশ যাদব। কয়েকদিন আগেই ভ্যাকসিন নিয়েছেন যোগী। তা সত্ত্বেও সংক্রমিত হলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

এদিন নিজের টুইটার হ্যান্ডেলে যোগী জানিয়েছেন, “প্রাথমিক উপসর্গ দেখা দিতেই আমি টেস্ট করাই। তারপর আমার রিপোর্ট পজিটিভ এসেছে। বর্তমানে আমি সেলফ আইসোলেশনে রয়েছি। চিকিৎসকদের পরামর্শ মেনে চলছি। ভার্চুয়ালি প্রশাসনিক কাজকর্ম দেখাশোনা করব। যাঁরা যাঁরা আমার সঙ্গে গত কয়েকদিনে সংস্পর্শে এসেছেন অবশ্যই টেস্ট করান। এবং নিজের খেয়াল রাখুন।”

আদিত্যনাথ ছাড়াও করোনায় আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশও। তিনিও নিজের টুইটার হ্যান্ডেলে লিখেছেন, “কিছুক্ষণ আগেই আমার কোভিড টেস্ট রিপোর্ট পজিটিভ এসেছে। আমি নিজেকে সবার থেকে আইসোলেট করে নিয়েছি, এবং বাড়িতেই চিকিৎসা শুরু করেছি। গত কয়েক দিনে যাঁরা যাঁরা আমার সঙ্গে গত কয়েকদিনে সংস্পর্শে এসেছেন, তাঁদের বিনম্র আবেদন অবশ্যই টেস্ট করান। তাঁরা প্রত্যেকেই যেন কয়েকদিন আইসোলেশনে থাকেন এটাই কামনা।‘

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kumbh mela in haridwar may become super spreader shortly alleges opposition national

Next Story
একই দিনে কোভিড পজিটিভ যোগী ও অখিলেশ, দুজনেই হোম আইসোলেশনেUttar Pradesh Panchayat Poll 2021, Yogi Adityanath, BJP, SP, Akhilesh Yadav
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com