বড় খবর

কুণাল কামরাকাণ্ড: ডিজিসিএ-কে ‘ভর্ৎসনা’ দিল্লি আদালতের

কুণাল কামরার দায়ের করা আবেদনের শুনানি চলাকালীন হাইকোর্টের তরফে আরও বলা হয় যে বিমান সংস্থাটির উচিত ছিল এমন পদক্ষেপ নেওয়ার আগে কুণাল কামরার সব অভিযোগ খতিয়ে দেখে নেওয়া।

Kunal Kamra
কুণাল কামরা
অর্ণবকাণ্ডে কৌতুকাভিনেতা কুণাল কামরার উপর জারি উড়ান নিষেধাজ্ঞার বিষয়ে মঙ্গলবার ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশনকে (ডিজিসিএ) ভর্ৎসনা করল দিল্লি হাইকোর্ট। কুণাল কামরার দায়ের করা আবেদনের শুনানি চলাকালীন হাইকোর্টের তরফে আরও বলা হয় যে, বিমান সংস্থাটির উচিত ছিল এমন পদক্ষেপ নেওয়ার আগে কুণাল কামরার সব অভিযোগ খতিয়ে দেখে নেওয়া।

প্রসঙ্গত, এয়ার ইন্ডিয়া, গো এয়ার এবং স্পাইসজেট-সহ বেশ কয়েকটি উড়ান সংস্থা “পরবর্তী নির্দেশ না হওয়া পর্যন্ত” কুণাল কামরাকে তাঁদের ‘নো ফ্লাই’ তালিকাতেই রেখেছিল। মুম্বাই থেকে লখনউগামী বিমানে টিভির জনপ্রিয় নিউজ অ্যাঙ্কর অর্ণব গোস্বামীকে হেনস্থা করার অপরাধে ছ’মাসের জন্য কৌতুকাভিনেতা কুণাল কামরার বিমানে ওঠার অধিকার কাড়ে ভারতের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগো। এমনকী রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ার ইন্ডিয়া জানায় যে, তারা পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত কুণালের বিমান যাত্রার উপর নিষেধাজ্ঞা আরোপ করছে।

আরও পড়ুন: ‘সরকার সবসময় সঠিক নাও হতে পারে’, বিচারপতির মন্তব্যে চাঞ্চল্য

এদিকে, ওই বিমানের পাইলট এক বিবৃতিতে জানিয়েছেন, কুণালের আচরণ উচ্ছৃঙ্খল ছিল না। ইন্ডিগো কর্তৃপক্ষের কাছে লেখা এক চিঠিতে ক্যাপ্টেন বিমান সংস্থার কাছে প্রশ্ন তোলেন যে, কেন কমেডিয়ানের যাত্রা নিষিদ্ধ করার আগে তাঁর সঙ্গে আলোচনা করা হল না। ওই ক্যাপ্টেন আরও বলেছেন, কেবলমাত্র সোশাল মিডিয়া পোস্টের উপর নির্ভর করে এ সিদ্ধান্ত নেওয়ায় তিনি অত্যন্ত দুঃখিত। কুণাল কামরার অপরাধের প্রকৃতি ব্যাখ্যা করে পাইলট বলেছেন, ‘ওই স্ট্যান্ডআপ কমেডিয়ানের ব্যবহার অপ্রীতিকর হলেও লেভেল ওয়ান পর্যায়ভুক্ত উচ্ছৃঙ্খল যাত্রী হিসেবে চিহ্নিত করার মত নয়। একই ধরনের বা এর চেয়েও খারাপ ঘটনাকে উচ্ছৃঙ্খল বলে দেখা হয়নি।’

আরও পড়ুন: মমতার পরম বন্ধুই কি এবার চরম শত্রু?

তবে নিঃশর্তে ক্ষমা চাওয়া ও তাঁর উপর থেকে ৬ মাসের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে ইন্ডিগো বিমান সংস্থাকে আইনি নোটিসও পাঠিয়েছেন স্ট্যান্ড আপ কমেডিয়ান কুণাল কামরা। এছাড়াও, ওই দিনের ঘটনা পরবর্তী সময়ে ইন্ডিগো বিমানের পদক্ষেপে ‘মানসিক যন্ত্রণা’ পেয়েছেন কুণাল, এই দাবি করে ইন্ডিগো থেকে ২৫ লক্ষ টাকাও দাবি করেছেন তিনি। আইনি নোটিসে কামরার আইনজীবী জানিয়েছেন, ‘ইন্ডিগোর পদক্ষেপের জেরে আমার মক্কেল মানসিক যন্ত্রণার শিকরা। তাঁকে ভারত ও বিদেশে শো বাতিল করতে হয়েছে। যার ক্ষতিপূরণবাবদ ২৫ লক্ষ টাকা দাবি করা হচ্ছে।’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kunal kamra indigo ban delhi hc raps dgca for asking other airlines to put comedian on no fly list

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com