বড় খবর


লাদাখে কী পরিস্থিতি রয়েছে? বড়সড় আপডেট দিলেন সেনাপ্রধান নারাভানে

লাদাখে সেনার শীতকালীন অবস্থান নিয়েও মুখ খুললেন নারাভানে।

লাদাখ সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ভারত ও চিন দুই দেশই পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করছে বলে দাবি করলেন ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। মঙ্গলবার দিল্লিতে একটি সম্মেলনে নারাভানে বলেন, পরিস্থিতি এখন আগের তুলনায় স্বাভাবিক পূর্ব লাদাখে। দুই দেশই আলোচনার মাধ্যমে সমাধান সূত্র খুঁজছে।

প্রসঙ্গত, গত ৬ নভেম্বর দুই দেশের কমান্ডার লেভেলে অষ্টম রাউন্ডের বৈঠক সম্পন্ন হয়েছে। সেই বৈঠকের নির্যাস অনুযায়ী, দুই দেশ পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য সবরকম প্রচেষ্টা সর্বতোভাবে করছে। দুই দেশের মন্ত্রী স্তরে যে বৈঠক হয়েছে সেই নির্দেশিকাও পালন করা হচ্ছে কি না তার গাইডলাইন তৈরি হয়েছে।

নারাভানে জানিয়েছেন, একটা শান্তি প্রক্রিয়া চলছে। দুই দেশ পারস্পরিক ঐক্যমতে পৌঁছে সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য যা যা করণীয় তা যাতে দুই দেশের হিতে হয় সেই চেষ্টাই করছে। সোমবারই এক শীর্ষ সেনা আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, বরিষ্ঠ সেনা কমান্ডারদের বৈঠকে বিরাট ফলপ্রসু কিছু হয়নি। কিন্তু চিনের তরফে নয়া একটি প্রস্তাব এসেছে। যা আগের প্রস্তাবের থেকেও অনেক ভাল বলে দাবি করেছেন তিনি।

আরও পড়ুন জিনপিংয়ের উপস্থিতিতে চিনকে তুলোধনা মোদীর

এর আগে ২১ সেপ্টেম্বর এবং ১২ অক্টোবরের বৈঠকে চিনের তরফে ভারতকে প্রথমে চুসুল-মলডো অঞ্চলে উঁচু পাহাড়ি এলাকা থেকে সেনা সরানোর দাবি জানানো হয়েছিল। কিন্তু ভারত সে প্রস্তাবে রাজি হয়নি। চিনকে ভরসা না করে ভারত সেনা সরানোর বিষয়ে দুই তরফেই ঐক্যমতে আসার প্রস্তাব দেয় পাল্টা। তবে নারাভানে মঙ্গলবার জল্পনা উড়িয়ে জানিয়েছে, শীতকালীন অবস্থানের জন্য ভারতীয় সেনার কাছে সরঞ্জামের কোনও অভাব নেই। অত্যাধুনিক সমরাস্ত্র থেকে শুরু করে শীত পোশাক সবই মজুত রয়েছে বলে জানিয়েছেন নারাভানে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Lac situation stable hope for mutually beneficial agreement army chief m m naravane

Next Story
কার্যকারীতা থাকলেও একাধিক সমস্যার মুখে ফাইজার ভ্যাকসিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com