scorecardresearch

লখিমপুর খেরি মামলায় বিরাট স্বস্তি আশিস মিশ্র’র, মন্ত্রীপুত্রের জামিন মঞ্জুর করল শীর্ষ আদালত

আশিসকে ৮ সপ্তাহের জন্য জামিন মঞ্জুর করেছে শীর্ষ আদালত

লখিমপুর খেরি মামলায় বিরাট স্বস্তি আশিস মিশ্র’র, মন্ত্রীপুত্রের জামিন মঞ্জুর করল শীর্ষ আদালত

লখিমপুর খেরি মামলার অভিযুক্ত আশিস মিশ্রকে শর্তসাপেক্ষে জামিন দিল সুপ্রিম কোর্ট। এদিন আশীষ মিশ্র ছাড়াও আদালত ৪ জনকে পিটিয়ে হত্যার দায়ে অভিযুক্ত কৃষকদেরও জামিন মঞ্জুর করেছে। লখিমপুর খেরি মামলার অভিযুক্ত আশিস মিশ্রকে শর্ত সাপেক্ষে অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে, বর্তমানে আশিসকে ৮ সপ্তাহের জন্য মুক্তি দেওয়া হচ্ছে। কিন্তু শর্ত লঙ্ঘন করলে বাতিল হতে পারে জামিনের নির্দেশ। মুক্তির এক সপ্তাহের মধ্যেই উত্তরপ্রদেশ ছাড়তে হবে আশিসকে। এই মুহূর্তে তিনি দিল্লিতেও থাকতে পারবেন না। তবে তিনি কোথাও থাকবেন তা পুলিশকে জানাতে হবে। পাশাপাশি তাকে নিয়মিত হাজিরাও দেওয়ার কথা বলা হয়েছে আদেশে।

আদালত আরও বলেছে যে ১৪ মার্চ এই বিষয়ে আবার শুনানি হবে। ওই দিন আজকের এই আদেশ পর্যালোচনা করা হবে। পাশাপাশি হত্যা মামলায় অভিযুক্ত চার কৃষককে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তির নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে মাত্র এক সপ্তাহ আগেই আশিস মিশ্র-এর জামিনের আবেদনের বিরোধীতা করে যোগী সরকার। ৩রা অক্টোবর, ২০২১-এ, উত্তরপ্রদেশের তৎকালীন উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের এলাকা সফরকে কেন্দ্র করে কৃষকরা বিক্ষোভ দেখাতে শুরু করে। উত্তরপ্রদেশ পুলিশের এফআইআর অনুসারে, চারজন কৃষককে একটি এসইউভি চাপা দেওয়া হয়, সেই গাড়িতেই ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশিস মিশ্র। ঘটনার পরে, একজন চালক এবং দুই বিজেপি কর্মীকে বিক্ষুব্ধ কৃষকরা পিটিয়ে হত্যা করে বলেও অভিযোগ। সেদিনের হিংসার ঘটনায় একজন সাংবাদিকও নিহত হন।

আরও পড়ুন: [ BBC-এর বির্তকিত তথ্যচিত্র স্ক্রিনিং, অন্ধকারে ধুন্ধুমার JNU, ব্যাহত ইন্টারনেট পরিষেবা ]

আশিস মিশ্রের পক্ষে তার আইনজীবী যুক্তি দেন যে বিগত এক বছরেরও বেশি সময় জেলে কাটিয়েছেন। যদিও এই ঘটনায় তাঁর জড়িত থাকার কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই। সুপ্রিম কোর্টে পাঠান প্রতিবেদনে লখিমপুর খেরির নিম্ন আদালতের বিচারক জানিয়েছিলেন, মামলা নিষ্পত্তি হতে কমপক্ষে ৫ বছর সময় লাগতে পারে। এ বিষয়ে আদালত আশীষকে জামিনের ইঙ্গিত দিয়ে বলেন, বিচার শেষ না হওয়া পর্যন্ত কাউকে কারাগারে রাখাটা ঠিক নয়’।

মামলায় অভিযোগকারী কৃষকের পক্ষে উপস্থিত হয়ে সিনিয়র আইনজীবী দুষ্যন্ত দাভ আশীষকে জামিন দেওয়ার তীব্র বিরোধিতা করেছিলেন। তিনি বলেছিলেন, আশীষের পরিবার খুবই প্রভাবশালী। তিনি বিচারব্যবস্থাকে প্রভাবিত করতে পারেন। সবদিন খতিয়ে দেখে আদালত আশীষকে ৮ সপ্তাহের শর্তসাপেক্ষে অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করে। যদিও সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দিয়েছে যে অন্তর্বর্তী জামিনের সময় আশিস মিশ্র উত্তরপ্রদেশ বা দিল্লিতে থাকতে পারবেন না, আদালত এও বলেছে যে তাকে তার ঠিকানা সম্পর্কে পুলিশকে জানাতে হবে। তাকে নিয়মিত থানায় হাজিরা দিতে হবে। পাশাপাশি সে যাতে বিদেশে পালিয়ে যেতে না পারে সেজন্য তাকে তার ‘পাসপোর্ট’ আদালতে জমা দিতেও নির্দেশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট আরও বলেছে, আশিস বা তার সহযোগীরা যেন সাক্ষীদের কোনভাভেই প্রভাবিত করার চেষ্টা না করেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lakhimpur kheri case ashish mishra gets interim bail cant stay in up delhi