scorecardresearch

বড় খবর

জমির বদলে চাকরি কেলেঙ্কারি, আরও অস্বস্তিতে লালু-রাবড়ি, পরিবারের তিনজনের নামে চার্জশিট

সিবিআই এর আগে বিহার, ঝাড়খণ্ড এবং হরিয়ানার প্রায় ২৫ টি জায়গায় তল্লাশি চালায়।

জমির বদলে চাকরি কেলেঙ্কারি, আরও অস্বস্তিতে লালু-রাবড়ি, পরিবারের তিনজনের নামে চার্জশিট
নয়া অস্বস্তিতে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব।

জমির বদলে চাকরি কেলেঙ্কারির মামলায় লালুপ্রসাদ যাদব ও তাঁর পরিবারের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে সিবিআই। এই ঘটনায় ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়েছে। প্রায় ১৪ বছরের পুরোনো মামলায়, সিবিআই এর আগে বিহার, ঝাড়খণ্ড এবং হরিয়ানার প্রায় ২৫ টি জায়গায় তল্লাশি চালায়। এখন এই মামলায় CBI আরজেডি সভাপতি লালু প্রসাদ যাদব, প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী, রাজ্যসভার সাংসদ মিসা ভারতী, হেমা যাদবের নাম চার্জশিটে উল্লেখ করেছেন।

আইআরসিটিসি কেলেঙ্কারির তদন্তের সময়, চাকরির বিনিময়ে জমি কেলেঙ্কারির বিষয়টি সিবিআইয়ের সামনে আসে। এই ক্ষেত্রে, অনেক চুক্তির কাগজপত্র সিবিআই-এর সামনে পেশ করা হয়েছিল, যেগুলি রেলে চাকরির সঙ্গে সম্পর্কিত। ২০১৭ সালে, প্রাক্তন ডেপুটি সিএম সুশীল কুমার মোদী লালু প্রসাদের বিরুদ্ধে চাকরি দেওয়ার জন্য জমি লিখে দেওয়ার অভিযোগ করেছিলেন। এর প্রমাণ তুলে ধরেন সংবাদ মাধ্যমের সামনে। এর আগেও সিবিআই তদন্তে দেখা গেছে, পাটনার ১১ জন এবং গোপালগঞ্জের একজনকে গোপনে রেলমন্ত্রী থাকাকালীন চাকরি দিয়েছিলেন লালু প্রসাদ যাদব। সেক্ষেত্রেও চাকরির বিনিময়ে জমি লিখিয়ে নেওয়ার বিষয়টি সামনে আসে।

আরও পড়ুন: [ দুর্ঘটনার পর যাত্রীবোঝাই বাসে আগুন, ঝলসে মৃত ১১, আহত ৩৮! শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর ]

ইউপিএ সরকারের প্রথম মেয়াদে রেলমন্ত্রী ছিলেন লালু প্রসাদ যাদব। সিবিআই তদন্তে উঠে এসেছে রেলমন্ত্রী থাকাকালীন  তিনি ১২  জনকে চাকরি দিয়েছিলেন এবং তাদের থেকে বিপুল পরিমাণে জমি নিজের নামে লিখে দিয়েছিলেন। পুরো বিষয়টি ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে ঘটে। সিবিআই এই বিষয়ে সাতটি আলাদা মামলা দায়ের করে। এই মামলার তদন্ত শুরু হয়েছিল গত বছর অর্থাৎ ২০২১ সালে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lalu and rabri trouble will increase in scam of giving jobs in lieu of land cbi files charge