scorecardresearch

বড় খবর

পশুখাদ্য কেলেঙ্কারি: চাইবাসা ট্রেজারি মামলায় জামিন পেলেন লালু

চাইবাসা ট্রেজারি দুর্নীতি মামলায় শুক্রবার ঝাড়খণ্ড হাইকোর্ট রাষ্ট্রীয় জনতা দল সুপ্রিমোর জামিনের আবেদন মঞ্জুর করে।

লালু প্রসাদ যাদব

বিহার নির্বাচনের মুখে বড় স্বস্তি পেলেন লালু প্রসাদ যাদব। চাইবাসা ট্রেজারি দুর্নীতি মামলায় শুক্রবার ঝাড়খণ্ড হাইকোর্ট রাষ্ট্রীয় জনতা দল সুপ্রিমোর জামিনের আবেদন মঞ্জুর করে। জামিন পেলেও এখনই কারামুক্ত হচ্ছেন না লালু। তাঁর বিরুদ্ধে দুমকা ট্রেজারি মামলা এখনও চলছে বলে জেলেই থাকতে হবে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।

জানা গিয়েছে, এদিন হাইকোর্ট ৫০ হাজার টাকার দুটি ব্যক্তিগত বন্ডে লালুকে জামিন দেয়। সেইসঙ্গে ২ লক্ষ টাকা জমা করতে বলে আদালত। এছাড়া রাঁচির রাজেন্দ্র ইনস্টিউট এফ মেডিক্যাল সায়েন্সেসে চিকিৎসাধীন থাকাকালীন লালুর সমস্ত রিপোর্ট চেয়েছে হাইকোর্ট। ১৯২-৯৩ সালে অবিভক্ত বিহারের মুখ্যমন্ত্রী থাকাকালীন চাইবাসা জেলার সরকারি কোষাগার থেকে ৩৩.৬৭ কোটি টাকা পশুখাদ্য কেলেঙ্কারির অভিযোগ ওঠে লালুর বিরুদ্ধে। ২০১৮ সালের ২৪ জানুয়ারি রাঁচির বিশেষ সিবিআই আদালত লালু এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে দোষী সাব্যস্ত করে। দুজনকেই ৫ বছরের কারাদণ্ড দেয় সিবিআই আদালত। সেইসঙ্গে ৫ লক্ষ টাকার করে জরিমানা করা হয় তাঁদের। এই মামলায় ৫০ জন আরও দোষী সাব্যস্ত হয়।

আরও পড়ুন ‘হিসেব মিলল না’, টিকিট না পেয়ে হতাশ প্রাক্তন ডিজিপি গুপ্তেশ্বর পান্ডে

তবে বিহারের নির্বাচনের প্রাক্কালে লালুর এই জামিন দলকে বড় স্বস্তি দেবে। আরজেডি প্রচারে ঝড় তুলতে পারে এই ইস্যুতে। যদিও এখনও বিরসা মুণ্ডা জেলেই থাকতে হচ্ছে ৭২ বছরের রাজনীতিবিদকে। কিন্তু ভোটের মুখে এটাই কি কম স্বস্তির লালুর জন্য? এবার শুধু পড়ে রয়েছে দুমকা ট্রেজারি মামলা। সেই মামলার শুনানি এখনও চলছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lalu prasad yadav gets bail in chaibasa treasury case