scorecardresearch

বড় খবর

ইতিহাস গড়ল দেশ, বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এবার ভারতে

এই বিমানের অন্যতম চালকও একজন ভারতীয়।

ইতিহাস গড়ল দেশ, বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এবার ভারতে

এক ঐতিহাসিক সন্ধিক্ষণের সাক্ষী হল ভারত। বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে নামল এমিরেটস এয়ারবাস A380। দক্ষিণ ভারতের এই শহরে বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমানের এটাই প্রথম বাণিজ্যিক ফ্লাইট। বিমানটির চালক ক্যাপ্টেন নিখিল থিয়াগরাজন ও বেঙ্গালুরুরই বাসিন্দা ক্যাপ্টেন সন্দীপ প্রভু। বিমানটি দক্ষিণ রানওয়েতে নামার পর তিনটি ‘ফলো মি’ গাড়ি সেটাকে উত্তর রানওয়েতে নিয়ে যায়। তারপর ৪৪ নম্বর গেটের কাছে গিয়ে বিশ্রাম নেয়।

সন্দীপের বড় ভাই সত্যেন্দ্র প্রভু, indianexpress.com-এর সঙ্গে কথা বলতে গিয়ে বলেন, ‘আমার ভাই কন্নড় ভাষায় ওই এয়ারবাসকে স্বাগত জানিয়েছে। আমাদের বাবা-মা শিবরায় প্রভু ও আরতি প্রভুর কাছেও বার্তা পাঠিয়েছে। বিমান নিয়ে নামার পর আমাকেও ফোন করেছিল। ও বলছিল, এটা ওঁর জীবনের সবচেয়ে বড় অভিজ্ঞতা। সফরের প্রতিটা অংশ উপভোগ করেছে।’ সন্দীপ প্রায় ১৫ বছর ধরে পাইলটের দায়িত্ব সামলাচ্ছে। কিন্তু, এত খুশি আর কোনওদিনই হয়নি।

বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে খবর, বিমানটি সকাল ১০টায় দুবাই ছেড়েছে। নির্ধারিত সময়ের সাত মিনিট আগে বিকেল ৩টে ৪০-এর মধ্যে বেঙ্গালুরুতে পৌঁছে যায়। এই সুপারজাম্বোর কিছুদিন পরে, ৩০ অক্টোবর আসার কথা ছিল। তবে নানা কারণে তারিখটি দুই সপ্তাহের বেশি এগিয়ে আনা হয়েছে। ২২৪ জন যাত্রী বহনকারী ফ্লাইটটিকে বেঙ্গালুরুতে বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানানো হয়।
উপস্থিত ছিলেন কর্ণাটক সরকারের সহযোগিতা মন্ত্রী এসটি সোমাশেকার, ভারতে সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রদূত ড. আহমেদ আবদেল রহমান আলবান্না, এবং বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেডের (বিআইএএল)-এর এমডি এবং সিইও হরি মারার। সন্ধে ৭টায় বিমানটি ফিরে যায়।

আরও পড়ুন- পাকিস্তান-চিন পরমাণু বোমা ফেললে ঠেকাবে ভারত, গোপনে পরীক্ষা নয়াদিল্লির

বিআইএএলের চিফ ডেভলপমেন্ট অফিসার সাত্যকি রঘুনাথ বলেন, ‘বেঙ্গালুরুই দক্ষিণ ভারতের প্রথম শহর, যেখানে বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান নামল। এই বিরাট আকারের বিমানের যাতায়াত বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেডের উন্নত পরিচালন ক্ষমতা এবং ক্রমবর্ধমান যাত্রী চাহিদা স্পষ্ট করেছে। বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমানের দুবাই-বেঙ্গালুরু রুটে চলাচল শুধু ভ্রমণের চাহিদাই মেটাবে না। দুই দেশের বিমান পরিষেবার বাজারকেও আরও চাঙ্গা করবে।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Largest passenger aircraft of the world touches india