scorecardresearch

বড় খবর

রাষ্ট্রসঘের শান্তি-মিশনে সামিল ভারতীয় মহিলা সেনা, উচ্ছ্বাস মোদীর

বিতর্কিত আবেই এলাকায় মহিলা সেনাদের এই দলকে মোতায়েন করা হয়েছে।

রাষ্ট্রসঘের শান্তি-মিশনে সামিল ভারতীয় মহিলা সেনা, উচ্ছ্বাস মোদীর

রাষ্ট্রসংঘের অন্তর্বর্তী নিরাপত্তা বাহিনীতে ভারতীয় ব্যাটেলিয়ানের অংশ হিসাবে যুদ্ধবিধ্বস্ত আফ্রিকার দেশ সুদানে ভারতীয় সেনা মোতায়েন করেছে মহিলা সেনাদের একটি ইউনিট। রাষ্ট্রসংঘের অন্তর্বর্তী নিরাপত্তা বাহিনীতে ভারতীয় নারী শক্তির অংশগ্রহণের প্রশংসা করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতীয় সেনাবাহিনীর মতে, বিতর্কিত আবেই এলাকায় মহিলা সেনাদের এই দলকে মোতায়েন করা হয়েছে। এই এলাকাটি সুদান এবং দক্ষিণ সুদানের মধ্যে একটি বিতর্কিত সীমান্ত এলাকা। শান্তি পুনরুদ্ধারের জন্য রাষ্ট্রসংঘ এই অঞ্চলে রাষ্ট্রসংঘের অন্তর্বর্তী নিরাপত্তা বাহিনী (ইউএনআইএসএফ) মোতায়েন করেছে। এই বাহিনীতে ভারত সহ অনেক দেশের সেনাবাহিনী অংশ নিয়েছে।

আবেতে মহিলা-সৈন্যদের বৃহত্তম দল পাঠানোর আগে, ভারতীয় সেনাবাহিনী তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে দিল্লি বিমানবন্দরের একটি ছবি শেয়ার করেছে, লিখেছে, “দলটি আবেইতে রাষ্ট্রসংঘের অন্তর্বর্তী নিরাপত্তা বাহিনীতে চ্যালেঞ্জিং এলাকায় মোতায়েন রয়েছে।” নারী ও শিশুদের ত্রাণ ও সহায়তা প্রদান করতে ভারতীয় মহিলা সেনাবাহিনী গুরুত্বপূর্ণ অবদান রাখতে চলেছে।”

ভারতীয় সেনাবাহিনীর এই টুইটের পরিপ্রেক্ষিপ্তে মোদী লিখেছেন, “মহিলা সেনাবাহিনীর অদম্য সাহস ও আত্মত্যাগ দেখে গর্বিত। রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা মিশনে ভারতের অংশগ্রহণের ঐতিহ্য ইতিমধ্যেই রয়েছে। নারী শক্তির অংশগ্রহণ বাড়তি আনন্দের”।

বিজেপি নেতা রাজ্যবর্ধন সিং রাঠোরও ট্যুইট করে লিখেছেন ভারতের জন্য আরেকটি গর্ব! আবেইতে রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা অভিযানে ভারতীয় সেনাবাহিনীর সবচেয়ে বড় মহিলা দলকে মোতায়েন করা হয়েছে। শান্তি ও কল্যাণের দায়িত্ব পালনের ভারতীয় ঐতিহ্য খুবই প্রাচীন এবং নতুন ভারতে নারী শক্তির এই অংশগ্রহণ উৎসাহব্যঞ্জক ও অনুপ্রেরণাদায়ক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Largest unit of indian women peacekeepers in sudan conflict zone