scorecardresearch

বিভীষিকার ২ সপ্তাহ, অবশেষে সুমি থেকে দেশে ফিরছে পড়ুয়াদের শেষ দল

আগামী দিন দুয়েকের মধ্যে তাঁরা বিমানে দেশে ফিরবেন বলে জানা গিয়েছে।

বিভীষিকার ২ সপ্তাহ, অবশেষে সুমি থেকে দেশে ফিরছে পড়ুয়াদের শেষ দল
ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যৎ কী তবে অনিশ্চিত?

বিভীষিকাময় দুসপ্তাহ কাটানোর পর অবশেষে সুমিতে আটকে পড়া ভারতীয় পড়ুয়ারা ইউক্রেনের মধ্যবর্তী শহর পোল্টাভায় পৌঁছলেন। সেখান থেকে ট্রেনে দেশের পশ্চিম প্রান্তে পৌঁছবেন তাঁরা। তার পর সেখান থেকে রোমানিয়া বা পোল্যান্ড হয়ে দেশে ফিরবেন ভারতীয় পড়ুয়ারা। ইউক্রেন থেকে এটাই শেষ ভারতীয় গ্রুপ যাঁদের উদ্ধার করা হল। আগামী দিন দুয়েকের মধ্যে তাঁরা বিমানে দেশে ফিরবেন বলে জানা গিয়েছে।

মঙ্গলবার সরকার আরও একটি অ্যাডভাইজরি জারি করে আটকে পড়া পড়ুয়াদের উদ্দেশে জানিয়েছে, ফের একটা মানব করিডর হয়তো করা সম্ভব নয়। সেক্ষেত্রে প্রত্যেকেই যেন ইউক্রেন থেকে বেরনোর চেষ্টা করেন। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি জানিয়েছেন, “সুমি থেকে পড়ুয়াদের বের করা খুব চ্যালেঞ্জিং ছিল। কারণ, এক তো এই শহর রাশিয়ার গা-ঘেঁষা এবং দ্বিতীয় যুদ্ধবিরতি সাময়িক ছিল। তাই যতটা দ্রুত সম্ভব সবাইকে সুরক্ষিত বের করাই প্রথম এবং প্রধান উদ্দেশ্য ছিল সরকারের।”

উল্লেখ্য, সুমি-তে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুজনকে পড়ুয়াদের সেফ করিডর করে উদ্ধারের আর্জি জানান মোদী। সুমি শহর কিয়েভ থেকে ৩৫০ কিমি পূর্বে এবং খারকিভ থেকে ১৮০ কিমি উত্তর-পশ্চিমে। সুমি থেকে পড়ুয়াদের বের করা অন্যতম বড় চ্যালেঞ্জ ছিল সরকারের কাছে।

আরও পড়ুন উচ্চতা কম বলে নেয়নি ভারতীয় সেনা, স্বপ্নপুরণ করতে ইউক্রেনের সেনায় যোগ তামিলনাড়ুর যুবকের

মঙ্গলবার রাতে পুরি জানান, মোট ৬৯৪ জন পড়ুয়া সুমি-তে আটকে ছিলেন। গতকাল রাতে আমি কন্ট্রোল রুমে খোঁজ নিয়ে জানতে পারি, ওঁরা বাসে করে পোল্টাভা পৌঁছেছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইটে জানিয়েছে, “অত্যন্ত আনন্দের খবর যে আমরা সুমি থেকে সমস্ত ভারতীয় পড়ুয়াকে উদ্ধার করতে সমর্থ হয়েছি। তাঁরা এখন পোল্টাভার পথে, সেখান থেকে ট্রেনে পশ্চিম ইউক্রেনে পৌঁছবেন তাঁরা। সেখানে অপারেশন গঙ্গার বিমানে ওঁরা বাড়ি ফিরবেন।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Last major indian group exits ukrainian city heading home