scorecardresearch

বড় খবর

“অর্ধেকের বেশি দিল্লিবাসীর দেহে করোনা অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে”

তথ্য থেকে আশার কথা একটাই যে দু’‌ কোটির শহর দিল্লিতে ক্রমে হার্ড ইমিউনিটি তৈরি হওয়া শুরু হয়েছে। উত্তর দিল্লির বাসিন্দাদের মধ্যে অ্যান্টিবডি তৈরির হার কম।

সম্প্রতি দিল্লিতে যে সেরো সার্ভে হয়েছে সেখানে দেখা গিয়েছে অর্ধেকেরও বেশি দিল্লিবাসীর শরীরে করোনা অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। অন্তত ৫৬.১৩ শতাংশ মানুষের দেহে করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে। দিল্লিতে এই নিয়ে পঞ্চমবার সেরোসার্ভে হল।

এই তথ্য থেকে আশার কথা একটাই যে দু’‌ কোটির শহর দিল্লিতে ক্রমে হার্ড ইমিউনিটি তৈরি হওয়া শুরু হয়েছে। উত্তর দিল্লির বাসিন্দাদের মধ্যে অ্যান্টিবডি তৈরির হার কম। ৪৯ শতাংশ বাসিন্দাদের শরীরে সেখানে অ্যান্টিবডি মিলেছে। আর দক্ষিণ–পূর্ব দিল্লিতে ৬২.‌১৮ শতাংশ বাসিন্দার শরীরে অ্যান্টিবডি মিলেছে। এদিন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন এমনটাই জানিয়েছেন।

আরও পড়ুন, সাত মাসে সর্বনিম্ন সংক্রমণ! একদিনে ৮৬৩৫ আক্রান্ত

দিল্লিতে প্রথম সেরো সার্ভে করা হয়েছিল ২৭ জুন থেকে ১০ জুলাইয়ের মধ্যে। দিল্লি সরকারের পাশাপাশি এই কাজে সাহায্য করেছিল ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল। ২১, ৩৮৭ জনের মধ্যে করা সেই সেরো সার্ভেতে দেখা গিয়েছিল ২৩% মানুষের মধ্যএ করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে।

ভাইরাসের সংক্রমণের পরে অ্যান্টিবডি তৈরি হওয়ায় অনেকেই অনাক্রম হয়ে পড়েন। রোগ প্রতিরোধ শক্তি তাঁদের মধ্যে তৈরি হয়ে যায়। সেই সম্প্রদায় কিংবা গোষ্ঠীর মানুষ হার্ড ইমিউনিটির অন্তর্ভুক্ত হয়ে পড়েন। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৫ থেকে ২৩ জানুয়ারি ২৮ হাজার জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। যদিও এখনও সতর্ক থাকতে হবে মানুষকে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Latest sero survey shows 56 13 pc people in delhi have antibodies against covid 19