scorecardresearch

বড় খবর

অগাস্টেই আসছে আরও উন্নত প্রযুক্তির বন্দে ভারত ট্রেন! বিরাট ঘোষণা রেলমন্ত্রী

গতিও বাড়বে ট্রেনের!

অগাস্টেই আসছে আরও উন্নত প্রযুক্তির বন্দে ভারত ট্রেন! বিরাট ঘোষণা রেলমন্ত্রী
বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি একটি ট্রেন৷

আগামী ৩ বছরে ছুটবে ৪০০ বন্দে ভারত ট্রেন! তিন বছরে গড়ে তোলা হবে ১০০টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনালও চলতি বছর রেল বাজেটে বড় ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার বন্দে ভারত ট্রেন নিয়ে আরও কিছুটা আশার আলোর কথা শোনালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

মঙ্গলবার তিনি এক সাংবাদিক সম্মেলনে বলেন, “আগামী অগাস্টেই আসতে চলেছে বন্দে ভারত ট্রেনের দ্বিতীয় সংস্করণ”। বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি একটি ট্রেন৷ ২০১৯ সালে প্রথম পরিষেবা দেওয়া শুরু করেছিল এই হাইস্পিড ট্রেন৷ ওই বছর ফেব্রুয়ারিতে বারাণসী এবং দিল্লির মধ্যে প্রথমবার বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হয়েছিল৷ চেন্নাইয়ের আইসিএফ কারখানায় তৈরি হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে এই ট্রেন সম্পূর্ণ ভাবে ভারতে তৈরি করা হয়৷।

এই মুহূর্তে বারাণসী দিল্লি এবং দিল্লি ও জম্মুর কাটরা পর্যন্ত দু’টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে৷ বন্দে ভারত এক্সপ্রেসের যে প্রস্তাবিত রুটগুলি রয়েছে, তার মধ্যে রয়েছে হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেসও৷ এর আগেই কেন্দ্রীয় সরকারের তরফে আরও ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা করা হয়েছে৷

২০২২-২০২৩ অর্থবর্ষের বাজেটে সেই লক্ষ্যমাত্রাই আরও বাড়ান হয়েছে। গান্ধীনগরের এন্টারপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মন্ত্রী বলেন, “বন্দে ভারত ট্রেনের পরিকল্পনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৭ সালে গ্রহণ করেন প্রথম দুটি ট্রেন ২০১৯ সালে চালু হয়েছিল। এখনও পর্যন্ত, দুটি ট্রেনই ১৪ লক্ষ কিলোমিটার পাড়ি দিচ্ছে। গত বছর, আরও ৭৫ টি ট্রেনের অনুমোদন দেওয়া হয়েছে যেগুলি উৎপাদনের আওতায় রয়েছে।”

আরও পড়ুন: [ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, কলকাতায় সিলিন্ডার এখন ১,০৭৯ টাকা]

তিনি আরও বলেন, “দ্বিতীয় এবং তৃতীয় সংস্করণগুলির ক্ষেত্রে আরও ভাল প্রযুক্তি ব্যবহার করা হবে। বৈষ্ণব বলেছেন যে বন্দে ভারত ট্রেনগুলি বর্তমানে প্রতি ১৬০ কিলোমিটার গতিতে চলে প্রতি ঘন্টায় এবং দ্বিতীয় সংস্করণে তা প্রতি ঘন্টায় ১৮০ কিলোমিটার এবং ট্রেনের তৃতীয় সংস্করণে তা  ২২০ কিলোমিটার প্রতি ঘন্টায় ছুটবে”। 

পাশাপাশি এক বিবৃতিতে তিনি বলেন ‘আমরা চলতি বছর অগাস্টেই ট্রেনের দ্বিতীয় সংস্করণের রোল আউট শুরু করব। তিনি যোগ করেন যে লঞ্চের পরে প্রতি মাসে পাঁচ-ছয়টি ট্রেন চালু করা হবে। যে ৭৫ টি বন্দে ভারত ট্রেনের বরাত ইতিমধ্যেই দেওয়া হয়েছে সেগুলি ছুটতে শুরু করলে ভারতীয় রেল আরও সমৃদ্ধ হবেও বলে মন্ত্রী উল্লেখ করেন। পাশাপাশি তিনি বলেন, “৩৭০টি স্টেশনের উন্নয়নের জন্য একটি মাস্টারপ্ল্যান করা হয়েছে। ভাদোদরার কাছে একটি নতুন স্যাটেলাইট স্টেশন তৈরিরও প্রস্তাব রাখা হয়েছে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Launch of second version of vande bharat trains by august ashwini vaishnaw