আধার-ভোটার সংযুক্তি হবেই, সম্মতি কেন্দ্রের

নির্বাচনী পর্যবেক্ষকদের দলের পক্ষ থেকে এই সংযুক্তিকরণের পক্ষে যুক্তি দিয়ে বলা হয়েছিল যে ভোটারের সঙ্গে আধার কার্ড সংযুক্ত হলে অনেক ভুয়ো ভোটারদের আটকানো সম্ভব হবে।

By: Ritika Chopra
Edited By: Pallabi Dey New Delhi  Updated: January 24, 2020, 09:58:57 AM

আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়া পুনরায় শুরু করার ক্ষেত্রে ইতিবাচক সাড়া দিল কেন্দ্রীয় আইন মন্ত্রক। তবে এই কাজের সময় জনগণের তথ্য সংরক্ষিত রাখতে বিশেষ সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করার কথা নির্বাচন কমিশনকে স্মরণ করাল কেন্দ্র, এমনটাই জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। এই প্রেক্ষিতে গত মাসেই নির্বাচন কমিশনের তরফে প্রয়োগ এবং পরিকাঠামোগত স্তরে কী কী সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হবে তার একটি বিশদ তালিকা পাঠানো হয় আইন মন্ত্রকে। সেখানে বলা হয়েছে, ভোটার তালিকার ডেটাবেস সিস্টেম কখনোই আধারের সিস্টেমে “প্রবেশ করবে না”।

আরও পড়ুন: ভোটার কার্ডের সঙ্গে আপনার ফোন নম্বর যুক্ত করবেন কী ভাবে?

প্রসঙ্গত গত আগস্ট মাসে নির্বাচন কমিশনের পক্ষ থেকে কেন্দ্রীয় আইন সচিবকে চিঠি দিয়ে জনগণের প্রতিনিধিত্ব আইন, ১৯৫০ এবং আধার আইন ২০১৬-তে সংশোধনের প্রস্তাব জানানো হয়। যেখানে বলা হয় যে আধারের তথ্য সংগ্রহ করে ভুয়ো ভোটার চিহ্নিত করার কাজটি করা যেতে পারে। জনগণের প্রতিনিধিত্ব আইনের প্রস্তাবিত সংশোধনী অনুসারে, যারা ইতিমধ্যেই আধার কার্ডের তালিকাভুক্ত তাঁরা যদি ভোটার তালিকায় আসতে চান, সেক্ষেত্রে আধার নম্বর চাইতে পারেন নির্বাচনী নিবন্ধন কর্মকর্তা (ইআরও)।

আরও পড়ুন: জালিয়াতি রুখতে ডেবিট-ক্রেডিট কার্ডের নিয়ম কড়া করছে আরবিআই

নির্বাচনী পর্যবেক্ষক দলের পক্ষ থেকে এই সংযুক্তিকরণের পক্ষে যুক্তি দিয়ে বলা হয়েছিল যে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত হলে অনেক ভুয়ো ভোটারদের আটকানো সম্ভব হবে। জাতীয় স্বার্থেই করতে হবে এই কাজ এমনটাও জানানো হয় পর্যবেক্ষকদের তরফে। তবে প্রস্তাবিত সংশোধনীতে আরও বলা হয়েছে যে আধার নম্বর সরবরাহে কেউ যদি অক্ষম হন, সেক্ষেত্রে কোনও তালিকাভুক্ত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া হবে না।

আরও পড়ুন: গ্রাহকের পরিচয়ের প্রমাণ হিসেবে ব্যাঙ্কে গ্রাহ্য হবে এনপিআর

উল্লেখ্য, গত সেপ্টেম্বরেই সেই প্রস্তাবে সায় দিয়ে আইন মন্ত্রক জানায় যে সরকারি প্রকল্প ব্যতীত অন্য কোনও কারণে আধারের বিবরণ সংগ্রহের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের বেঞ্চমার্ক পরীক্ষায় পাস করতে হবে নির্বাচন কমিশনকে। এছাড়াও “ব্যক্তির তথ্যর গোপনীয়তা রক্ষা করার” প্রয়োজনীয়তার উপরেও যে জোর দিয়েছে সুপ্রিম কোর্ট তা স্মরণ করিয়ে প্রস্তাবিত ভোটার আধার সংযুক্তির ক্ষেত্রে নির্বাচন কমিশন কী নিরাপত্তা গ্রহণ করেছে সে তালিকাও চেয়ে পাঠানো হয়েছে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে। এমনকি ভোটার তালিকাভুক্ত ডেটা প্ল্যাটফর্ম তৈরির ক্ষেত্রে সুরক্ষার একটি তালিকাও চেয়ে পাঠান হয় নির্বাচন কমিশনের থেকে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Law ministry ok to link aadhaar with voter id but with safeguards

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X