scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

‘যেভাবেই হোক ইউক্রেন ছাড়ুন’, ভারতীয় নাগরিকদের নির্দেশ নয়াদিল্লির

ইউক্রেনের পরিস্থিতি আরও সঙ্কটজনক হওয়ার জেরে পড়ুয়া এবং নাগরিকদের দেশে ফেরত আসার বার্তা দেয় নয়াদিল্লি।

‘যেভাবেই হোক ইউক্রেন ছাড়ুন’, ভারতীয় নাগরিকদের নির্দেশ নয়াদিল্লির
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চরম আকার ধারণ করেছে।

যে ভাবে হোক ইউক্রেন ছাড়ুন। মঙ্গলবার এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার অ্যাডভাইজরি জারি করল ভারত। এর আগে গত ১৯ অক্টোবর নয়াদিল্লি ভারতীয় নাগরিকদের সতর্ক করেছিল। ইউক্রেনের পরিস্থিতি আরও সঙ্কটজনক হওয়ার জেরে পড়ুয়া এবং নাগরিকদের দেশে ফেরত আসার বার্তা দেয় নয়াদিল্লি।

প্রসঙ্গত, ইউক্রেনে ফিরে গিয়েছেন বেশ কিছু ভারতীয় পড়ুয়া। কর্মসূত্রে সেই দেশে ফিরেছেন নাগরিকরাও। ভারত মঙ্গলবারের অ্যাডভাইজরিতে জানিয়েছে, গত ১৯ অক্টোবরের অ্যাডভাইজরি অনুযায়ী, সমস্ত ভারতীয় নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। যে ভাবে হোক ইউক্রেন ছাড়ুন। কিছু ভারতীয় নাগরিক ইতিমধ্যেই আগের নির্দেশিকা মেনে ইউক্রেন ছেড়েছেন।

কোনওরকম সহায়তার জন্য এবং সীমান্তে আসার জন্য যোগাযোগ নম্বর দিয়েছে নয়াদিল্লি। +380933559958, +380635917881, +380678745945 এই নম্বরে ফোন করে সহায়তা পাওয়া যাবে। সীমান্ত পার করার জন্য ভারতীয় দূতাবাসে ফোন করে সাহায্য চাওয়া যাবে। মঙ্গলবার কিয়েভে ভারতীয় দূতাবাস এই যোগাযোগ নম্বর প্রকাশ করেছে।

আরও পড়ুন ‘একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো উচিত নয়’, বিদায়ী ভাষণে মন্তব্য চিনা রাষ্ট্রদূতের

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাস থেকে রাশিয়া-ইউক্রেন সংঘাতের জেরে ইউক্রেনে পাঠরত ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানোর ব্যবস্থা করে নয়াদিল্লি। বহুদিন ধরেই ভারতীয় মেডিক্যাল পড়ুয়াদের জন্য পঠনপাঠনের গন্তব্য ইউক্রেন। কিন্তু রাশিয়ার আগ্রাসনের কারণে সেই দেশে এখন পরিস্থিতি সঙ্কটজনক। নয়াদিল্লির অ্যাডভাইজরি অনুযায়ী, ভারতীয়রা ইউক্রেন ছাড়তে পারেন হাঙ্গেরি, স্লোভাকিয়া, মলডোভা, পোল্যান্ড এবং রোমানিয়া সীমান্ত পার করে।

গত সেপ্টেম্বর থেকে বহু ভারতীয় পড়ুয়া ইউক্রেনে ফিরেছেন। তবে গত ৮ অক্টোবর কার্চ ব্রিজে হামলার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চরম আকার ধারণ করেছে। তার পরই পড়ুয়াদের দেশে ফেরার নির্দেশ দিয়েছে ভারত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Leave ukraine by all available means india to its citizens