scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বিষয়কে তুলে ধরুন, উপেক্ষা করুন সমালোচনাকে! আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ বার্তা

এগিয়ে আসুন, নিজেকে মেলে ধরুন দেখবেন পৃথিবী আপনাকে স্বাগত জানাতে তৈরি ।

বিষয়কে তুলে ধরুন, উপেক্ষা করুন সমালোচনাকে! আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ বার্তা
এগিয়ে আসুন, নিজেকে মেলে ধরুন দেখবেন পৃথিবী আপনাকে স্বাগত জানাতে তৈরি।

মহিলা কনটেন্ট ক্রিয়েটারদের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে আজ আন্তর্জাতিক নারীদিবসে সেরকম কিছু কনটেন্ট ক্রিয়েটারদের কাছ থেকে জানা গিয়েছে, শুরুর দিকটা মোটেই সুখের ছিল না। দাঁতে দাঁত চেপে লড়াইয়ের কাহিনী উঠে এসেছে সংবাদ শিরনামে। আর্টকলা, ইন্টেরিয়র মাতা এবং কাইজেন ইংরাজী ইউটিউব চ্যানেলগুলির পিছনে রয়েছেন মহিলা YouTube নির্মাতারা। আপনি যদি নিজেকে একজন কনটেন্ট ক্রিয়েটার হিসাবে আগামীদিনে দেখতে চান তবে এই মহিলা কনটেন্ট ক্রিয়েটারদের গল্প অবশ্যই আপনাকে অনুপ্রাণিত করবে।

“আপনার গ্রাহকদের প্রতি একটি প্রকৃত এবং ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকা গুরুত্বপূর্ণ। আপনার কনটেন্টকে এমন ভাবে গড়ে তুলুন, যা আপনাকে আপনার দর্শকদের সঙ্গে সংযোগ করতে সাহায্য করতে পারে এবং পরে তারাই আপনার ব্যবসা গড়ে তুলতে সাহায্য করবে,” ভাদোদরা-ভিত্তিক অনন্যা ভট্টাচার্য ইন্ডিয়ান এক্সপ্রেস কে এক সাক্ষাতকারে বলেছেন৷ তিনি বলেছেন, ২০১৭ সালে এমন একটি সময়ে তার চ্যানেলটি শুরু করেছিলেন তখন সবকিছু ছিল তাঁর প্রতিকুলে। সেই সকল প্রতিকূলতাকে জয় করে তিনি আজ একজন সফল কনটেন্ট ক্রিয়েটার হিসাবে প্রতিষ্ঠিত।

তাঁর ইউটিউব চ্যানেল ইন্টেরিয়র মাতা — অভ্যন্তরীণ সাজসজ্জা সংক্রান্ত ভিডিও প্রচারিত হয় এই চ্যানেলে। তিনি বলেন ‘এখন তাঁর এখন আট লক্ষের কাছাকাছি গ্রাহক রয়েছেন ৷ চ্যানেলটি তাকে ব্যবসা বাড়াতে সব রকম ভাবে সাহায্য করেছে’। তিনি ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, “আমার ইউটিউব চ্যানেলটি আমাকে শুধু আমার ব্যবসা বাড়াতে সাহায্য করেনি বরং একজন ডিজাইনার হিসেবে আমাকে আমার সৃজনশীলতা মেলে ধরার সুযোগ দিয়েছে”।

ArtKala ইউটিউব চ্যানেলের তরফে পূজা এবং তাঁর বোন স্নেহা জানান, ২০১৬ সালে শুরু করেছিলেন এই চ্যানেল আজ সেই চ্যানেলের গ্রাহক সংখ্যা ৪.৫ মিলিয়ন। কী জানিয়েছেন তিনি তাঁর চ্যানেল সম্পর্কে? তাঁর কথায়, আপনি যদি মহিলা হয়ে কনটেন্ট ক্রিয়েটার হিসাবে নিজেকে মেলে ধরতে চান, সমাজের নানা দিক থেকে নানান প্রতিবন্ধকতা আপনাকে গ্রাস করতে শুরু করবে। অনেকেই আপনাকে আনপার কাজ থেকে বিরত রাখার চেষ্টা করবেন, কিন্তু আপনি যদি নিজের লক্ষে অবিচল থাকেন তবে সাফল্য আসতে বাধ্য। সেই সঙ্গে তাঁর পরামর্শ এমন কিছু বিষয় নিয়ে আপনি আপনার চ্যানেল খোলার চেষ্টা করুন যাতে সেগুলির বিষয় আকর্ষণীয় হয়।

চেন্নাইয়ের বাসিন্দা মালা, যিনি ২০১৭ সালে কাইজেন ইংলিশ শুরু করেছিলেন – ইংরেজি শেখানোর এই ইউটিউব চ্যানেল খুলেছিলেন তিনিও। তাঁর কথায়, সমালোচনার একটি ভিন্ন পদ্ধতি রয়েছে৷ “যখন আপনি নেতিবাচক মন্তব্য (সমালোচনা) শুনবেন, তখন তাদের থেকে আপনি কী শিখতে পারেন তা বিবেচনা করার জন্য একটু সময় নিন। অনেক সময় সমালোচনা আপনার চিন্তার বিকাশে সাহায্য করে। সমালোচনা থেকে কিছু শিখুন নতুন করে কিছু ভাবুন দেখবেন আপনি আগের থেকেও ভালোভাবে নিজেকে মেলে ধরতে পারবেন’। তিনি আরও বলেন এই মুহূর্তে আমার চ্যানেলে ৯ লক্ষ ৫৪ হাজার গ্রাহক রয়েছেন।

অনন্যা ভট্টাচার্য স্বীকার করেছেন যে একজন মহিলা হওয়া মানে একজন সফল ইউটিউবর বা উদ্যোক্তা হিসাবে তার দক্ষতা নিয়ে সন্দেহ করা পুরুষ তান্ত্রিক সমাজের একটি স্বাভাবিক মনোভাব । তিনি বলেন, “আমি মনে করি এটি একটি পুরুষতান্ত্রিক সমাজে জন্ম নেওয়ার সঙ্গে সঙ্গে কোন কোন ক্ষেত্রে না কথাটা নারীরা শুনতে অভ্যস্ত হয়ে গেছে। তবে আমার মতে, সমাজে নারীরা যেকোন কিছু সফল ভাবে করতে পারেন। সব প্রতিকূলতাকে উপেক্ষা করে শুধু নারীদের এগিয়ে যেতে হবে। তবে তিনি মেনে নিয়েছেন ৯৫ শতাংশ ক্ষেত্রে মহিলা মুখের অভাব রয়েছে। তাঁর কথায়, এগিয়ে আসুন, নিজেকে মেলে ধরুন দেখবেন পৃথিবী আপনাকে স্বাগত জানাতে তৈরি”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lessons from women youtube creators content is king dont take criticism to heart