scorecardresearch

বড় খবর

লেটুসের তুমুল আকাল, বার্গারে বাঁধাকপিই ভরসা KFC-র

কেএফসি কাঁচামাল সংকটে পড়ার ঘটনা এই প্রথম নয়। এর আগে জানুয়ারিতে সংস্থাটি তাদের খাবারের মূল উপাদান মুরগির মাংসের সংকটে পড়েছিল।

লেটুসের তুমুল আকাল, বার্গারে বাঁধাকপিই ভরসা KFC-র
লোভনীয় বার্গার

গতবার দেশের পূর্ব উপকূলে প্রবল বন্যার জের। লেটুস উৎপাদনে ঘাটতি দেখা দিয়েছে অস্ট্রেলিয়ায়। যার জের পড়েছে বার্গারের উপাদানে। সেদেশে বার্গারের পুরে লেটুসের সঙ্গে তাই মেশানো হচ্ছে বাঁধাকপি। শুধু লেটুস নয়, অস্ট্রেলিয়ায় অন্যান্য সবজি, ফলেরও সংকট দেখা দিয়েছে।

কেএফসি-র পক্ষ থেকে বলে দেওয়া হচ্ছে যে, তারা ‍বার্গারের পুর লেটুস ও বাঁধাকপি মিলিয়ে তৈরি করছে।

অনলাইনে অনেকেই বিক্রির জন্ লেটুসের ছবি পোস্ট করেছেন। সেখানে দাম স্বাভাবিকের চেয়ে প্রায় তিনগুণ বেশি। ফলে বিক্রি হচ্ছে নামমাত্র।

কেএফসি তাদের অস্ট্রেলিয়ার ওয়েব সাইটে বলেছে, ‘নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ডে সাম্প্রতিক বন্যার কারণে বর্তমানে লেটুসের সংকট দেখা দিয়েছে। তাই পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত যেসব খাবারে লেটুস ব্যবহার করার কথা সেগুলোতে আমরা লেটুস ও বাঁধাকপির মিশ্রন ব্যবহার করছি। যদি আপনার তা অপছন্দ হয় আপনার পণ্য অর্ডারের সময় ‘কাস্টোমাইজ’ এ ক্লিক করুন এবং রেসিপি থেকে লেটুস সরিয়ে দিন।’

অস্ট্রেলিয়ায় কেএফসি কাঁচামাল সংকটে পড়ার ঘটনা এই প্রথম নয়। এর আগে জানুয়ারিতে সংস্থাটি তাদের খাবারের মূল উপাদান মুরগির মাংসের সংকটে পড়েছিল। ফলে তাদের মেন্যুতেও বদল আনতে হয়েছিল।

শুধু কেএফসি নয়, বিশ্বের সর্ববৃহৎ ফাস্ট ফুড কোম্পানি ম্যাকডোনাল্ডসও সম্প্রতি তাদের এশিয়ার আউটলেটগুলোতে চিপসের সংকটে পড়েছে। জাপান ও সিঙ্গাপুরের আউটলেটগুলোতেও একই অবস্থা। বিশ্বজুড়ে খাদ্যপণ্য সরবরাহে সংকট এর জন্য দায়ী।

কোভিড মহামারী এবং ইউক্রেইন যুদ্ধের কারণে বিশ্বের অন্যান্য দেশের মত অস্ট্রেলিয়ায় খাদ্যপণ্য সরবরাহে সংকট দেখা দিয়েছে। প্রতিকূল আবহাওয়ার কারণে এ বছর অস্ট্রেলিয়ার নিজস্ব খাদ্য উৎপাদনও মার খেয়েছে। বিশেষ করে বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলজুড়ে হওয়া বন্যার কারণে অনেক ফসল নষ্ট হয়েছে।

যার ফলে দেশটিতে জীবনযাত্রার ব্যয় বেড়েছে। এবছর প্রথম তিন মাসে দেশটির মূল্যস্ফীতি ৫.১ শতাংশ বৃদ্ধি পয়েছে। গত ২০ বছরের মধ্যে যাসর্বাধিক। আগামিতে যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lettuce shortage forces kfc to put cabbage in their burgers at australia