বড় খবর

আজীবন কারাদণ্ড আর কড়া সাজা সমার্থক! শাস্তি পুনর্বিবেচনার মামলা খারিজ করে মন্তব্য সুপ্রিম কোর্টের

Supreme Court: ১৯৮৩ সালে নায়েব সিং বনাম পাঞ্জাব রাজ্যের মামলায় একইভাবে শীর্ষ আদালত যাবজ্জীবন বহাল রেখেছিল।

Wont file detailed affidavit Centre tells SC on Pegasus row
সুপ্রিম কোর্ট

Supreme Court: যাবজীবন কারাদণ্ড মানে কঠোর সাজা। তাই নতুন করে সাজা পুনর্বিবেচনার প্রয়োজন নেই। সাম্প্রতিক পর্যবেক্ষণে এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। হিমাচল প্রদেশ হাইকোর্ট এবং গুয়াহাটি হাইকোর্টের জোড়া মামলার সাজা ঘোষণার বিরোধিতা করে দুটি আবেদন দায়ের হয় শীর্ষ আদালতে। সেই আবেদনের শুনানিতে বিচারপতি এল নাগেশ্বর রাও এবং বিআর গাভাইয়ের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।   

এই পর্যবেক্ষণে পুরনো দুটি মামলার প্রসঙ্গ টেনেছে সুপ্রিম কোর্ট। ১৯৮৩ সালে নায়েব সিং বনাম পাঞ্জাব রাজ্যের মামলায় একইভাবে শীর্ষ আদালত যাবজ্জীবন বহাল রেখেছিল। শুনানিতে সুপ্রিম কোর্ট বলেছিল, কোনও আইনি পরিসরের অভাব নেই, যেখানে সাজার প্রকৃতি বিচারে বলা হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড আর কড়া সাজা সমার্থক।‘ সেই প্রসঙ্গ উল্লেখ করে ডিভিশন বেঞ্চ বলেছে, ‘আইনের এই সংস্থান হয়ে থাকবে যে যাবজ্জীবন সাজার প্রকৃতি বিচারে আজীবন কারাদণ্ড আর আজীবন কড়া সাজা সমার্থক।‘

একইভাবে ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট, ১৯৮৩-এর পর্যবেক্ষণকেই উদাহরণ করেছিল। এবং সাজা পুনর্বিবেচনার মামলা বৃহত্তর বেঞ্চে পাঠায়নি।  সেভাবেই সুপ্রিম কোর্ট এই জোড়া আবেদন খারিজ করে পুনর্বিবেচনার আর্জি নাকচ করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Life imprisonment and rigorous imprisonment same says supreme court national

Next Story
‘লোকে কী ভাববে! না ভেবে, সর্বত্র মাতৃভাষায় কথা বলুন’, দেশবাসীকে বার্তা অমিত শাহেরAmit Shah, BJP, MHA
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com