scorecardresearch

বড় খবর

স্বাধীনতা দিবসে যাত্রা শুরু ‘লাইট হাউস জার্নালিজম’-এর, উদ্যোগে The Indian Express

লাইট হাউস জার্নালিজম প্ল্যাটফর্মে মুলত এমন ধরনের ইতিবাচক রিপোর্ট বা স্টোরি প্রকাশিত হবে যেগুলি সমাজে মুলত দীর্ঘমেয়াদী এবং ইতিবাচক প্রভাব বিস্তার করতে সাহায্য করবে।

স্বাধীনতা দিবসে যাত্রা শুরু ‘লাইট হাউস জার্নালিজম’-এর, উদ্যোগে The Indian Express
স্বতন্ত্র সাংবাদিকতার এক প্ল্যাটফর্ম।

৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে যাত্রা শুরু লাইটহাউস জার্নালিজম-এর, স্বতন্ত্র সাংবাদিকতার এক প্ল্যাটফর্ম। মূলধারার সংবাদমাধ্যমে উপেক্ষিত বা সেভাবে যে স্টোরিগুলির উপর সেভাবে আলোকপাত করা হয় না, সেগুলি প্রদর্শন এবং আলোচনার জন্য একটি ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম চালু হল।

গুগলের উদ্যোগে এবং ইন্ডিয়ান এক্সপ্রেস গ্রুপের সহায়তায় এই লাইট হাউস জার্নালিজম প্ল্যাটফর্মে মুলত এমন ধরনের ইতিবাচক রিপোর্ট বা স্টোরি প্রকাশিত হবে যেগুলি সমাজে মুলত দীর্ঘমেয়াদী এবং ইতিবাচক প্রভাব বিস্তার করতে সাহায্য করবে। সেই রিপোর্ট বা স্টোরিগুলি কোনও ব্যক্তি, গোষ্ঠী বা সংস্থা কর্তৃক প্রচারিত হতে পারে। কিন্তু সেই সকল খবর বা রিপোর্টের একটি ইতিবাচক দিক থাকতে হবে। এই প্ল্যাটফর্মটিকে তার লক্ষ অর্জনে কমিউনিটি বিল্ডিং, প্রযুক্তি এবং ক্রাউড ফান্ডিং-সহ যাবতীয় সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস গ্রুপ।

indianexpress.com-এর সিইও সঞ্জয় সিন্ধওয়ানি বলেন, “লাইট হাউস জার্নালিজম, সমাজ তথা সম্প্রদায়কে পরিবর্তনশীলদের চিহ্নিত করতে এবং তাদের সাফল্য প্রচারের পদ্ধতি পরিবর্তন করতে সহায়তা করবে। তিনি আরও বলেন, এই লাইট হাউস জার্নালিজম সমাজের এমন সমস্যা এবং বিষয়গুলির উপর আলোকপাত করবে যা তথাকথিত সাংবাদিকতায় উপেক্ষিত থেকে এসেছে।”

এই উদ্যোগে অগ্রণী ভুমিকায় থেকে এই প্ল্যাটফর্মটিকে চালনা এবং সহায়তা করতে হাত বাড়িয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস গ্রুপ। ইতিমধ্যেই এই গ্রুপ ‘গুগল নিউজ ইনিশিয়েটিভ ইনোভেশন চ্যালেঞ্জ’ পুরস্কার জিতে নিয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস যা বিশ্বজুড়ে ফ্রিল্যান্স সাংবাদিকদের অনলাইন সাংবাদিকতার ক্ষেত্রে নতুন চিন্তাভাবনা প্রদর্শনের রাস্তা চওড়া করেছে এবং এবং বর্তমান সময়ে দাঁড়িয়েও তা করে চলেছে।

এই লাইট হাউস জার্নালিজম প্লাটফর্মকে আগামিদিনে আরও শক্তিশালী করে তুলতে এবং সেক্ষেত্রে প্রয়োজনীয় অর্থ জোগাড় করার জন্য একজন ফ্রিল্যান্স সাংবাদিককে এই প্লাটফর্মে তাঁর লেখা সকলের সামনে তুলে ধরতে www.lighthousejournalism.com-এ রেজিস্টার করতে হবে এবং একটি নির্দিষ্ট পরিমাণ ‘টোকেন অ্যামাউন্ট’ জমা করতে হবে।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই প্লাটফর্মকে জনপ্রিয় করে তোলার আবেদন জানানোর সঙ্গে ক্রাউড ফান্ডিং-এর আবেদন জানানো সুযোগ রাখা হবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে এই প্লাটফর্মের প্রতিটি বিষয়ে চূড়ান্ত নীতি নির্ধারণ করবেন সম্পাদকীয় বোর্ড। এই প্লাটফর্মের জন্য সম্পাদকীয় বোর্ডই সংগৃহীত অর্থের মোট পরিমাণ এবং একজন ফ্রিল্যান্স সাংবাদিককে পারিশ্রমিক দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lighthouse journalism a crowdfunding model to highlight under reported stories launched on i day