বড় খবর


দেশে চতুর্থ দফার লকডাউন অন্যরকম হবে: মোদী

”দেশে চতুর্থ লকডাউন চালু করা হবে। তবে তা একেবারে আলাদা হবে। ১৮ মে-র আগে নতুন নিয়ম ও নির্দেশিকা জানানো হবে”।

pm modi, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা মোকাবিলায় দেশে চতুর্থ ধাপে লকডাউন চলবে। তবে তা অন্যান্য লকডাউনের থেকে আলাদা হবে। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে এমনটাই ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, ”দেশে চতুর্থ লকডাউন চালু করা হবে। তবে তা একেবারে আলাদা হবে। নতুন নিয়ম ও নির্দেশিকা জানানো হবে। সব রাজ্য়ের সঙ্গে কথা বলে ঠিক করা হবে। আগামী ১৮ মে’র আগে এ ব্য়াপারে জানানো হবে”।

উল্লেখ্য়, বর্তমানে দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন চলছে। আগামী ১৭ মে শেষ হচ্ছে তৃতীয় দফার লকডাউনের মেয়াদ। করোনা রুখতে গত ২৫ মার্চ দেশজুড়ে প্রথম লকডাউন জারি করা হয়। প্রথম দফার লকডাউন শেষ হয় গত ১৪ এপ্রিল। ১৫ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত দ্বিতীয় দফার লকডাউন ঘোষণা করে মোদী সরকার।

আরও পড়ুন: PM Modi Address Nation Today Live Updates: ১৮ মে থেকে দেশে চতুর্থ লকডাউন, ২০ লক্ষ কোটির আর্থিক প্য়াকেজ ঘোষণা মোদীর

সোমবার সব রাজ্য়ের মুখ্য়মন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রী। পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, পাঞ্জাব, তেলঙ্গানা-সহ বেশ কিছু রাজ্য় লকডাউনের মেয়াদ বাড়ানোর প্রস্তাব মোদীকে দিয়েছে বলে খবর। অনেকে লকডাউন শিথিল করার পক্ষে কথা বলেছেন। লকডাউন নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে তা নিয়ে মুখ্য়মন্ত্রীদের সঙ্গে ভিডিও বৈঠকে আলোচনা করেন মোদী। পাশাপাশি দেশের অর্থনীতি কীভাবে চাঙ্গা করা যাবে সে নিয়েও আলোচনা হয় বলে খবর। লকডাউন নিয়ে রাজ্য়গুলি কী কৌশল নিতে চায় সে ব্য়াপারে ১৫ মে’র মধ্য়ে মুখ্যমন্ত্রীদের থেকে জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী।

অন্য়দিকে, করোনায় বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন মোদী। এদিন, প্রধানমন্ত্রী বললেন, ”এই আর্থিক প্য়াকেজ আত্মনির্ভর ভারতের কাজ করবে। ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ। দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ এই প্য়াকেজ। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য় প্য়াকেজ। সংগঠিত, অসংগঠিত সব শ্রেণির মানুষের জন্য় এই প্যাকেজ। জমি, শ্রম, নগদের জোগানের জন্য এই প্যাকেজ। অর্থমন্ত্রী আগামিকাল বিস্তারিত জানাবেন এ ব্যাপারে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Lockdown 4 0 will be different and have new rules says pm modi

Next Story
চিনের থেকে ব্যবসা সরলেও ভারতের লাভে সন্দিহান নোবেলজয়ী অভিজিৎ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com