বড় খবর

বিরোধী হল্লার মধ্যেই লোকসভায় পাশ তিন বিল! তালিকায় সারোগেসি এবং অ্যান্টি-ডোপিং

Parliament Winter Session: প্রথম দিন থেকেই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের পদত্যাগের দাবিতে সরব বিরোধী শিবির। সংসদের শীতকালীন অধিবেশনেও সেই দাবি ঘুরেফিরে এসেছে।

Lok Sabha passes Farm Laws Repeal Bill 2021
লোকসভার অধিবেশন।

Parliament Winter Session: লখিমপুর-কাণ্ডে সিটের রিপোর্ট নিয়ে হইচই শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে। এই ঘটনায় জেলবন্দি কেন্দ্রীয় মন্ত্রীর পুত্র আশিস মিশ্র। যদিও প্রথম দিন থেকেই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের পদত্যাগের দাবিতে সরব বিরোধী শিবির। সংসদের শীতকালীন অধিবেশনেও সেই দাবি ঘুরেফিরে এসেছে। শুক্রবারেও অধিবেশনের প্রথম থেকেও এই দাবিতে সোচ্চার ছিল বিরোধী দলগুলো। এদিন সকাল থেকে দফায় দফায় মুলতুবি হয়েছে দুই কক্ষের অধিবেশন। যদিও বিরোধী হল্লার মধ্যে তিনটি গুরুত্বপূর্ণ বিল লোকসভায় পাস করিয়েছে মোদি সরকার। সংশোধিত সারোগেসি নিয়ন্ত্রণ বিল, জাতীয় অ্যান্টি-ডোপিং বিল ২০২১ এবং সংশোধিত বন্যপ্রাণ সংরক্ষণ বিল ১৯৭২। ৫ দশকের পুরনো বন্যপ্রাণ সংরক্ষণ আইনে সংশোধন আনতেই এই বিল।  

সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়ালের হাত দিয়ে সংশোধিত সারোগেসি নিয়ন্ত্রণ বিল এদিন লোকসভায় পাস হয়েছে। কেন্দ্রীয় যুব এবং ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর পেশ করেন অ্যান্টি-ডোপিং বিল-২০২১। ভারতীয় ক্রীড়াবিদদের মধ্যে মাদক সেবন-বিরোধী সচেতনতা গড়তে এবং মাদক সেবনের উপর কড়া নজরদারি বাড়াতে এই বিল। পাশাপাশি মাদক –বিরোধী নিয়ন্ত্রক সংস্থার প্রভাব বাড়াবে এই বিল আইনে পরিণত হলে।

এদিন সারোগেসি নিয়ন্ত্রক বিল (২০১৯) সংশোধনী-সহ পাশ হয়েছে লোকসভায়। বিলের খসড়ায় কয়েকটি পরিবর্তন চেয়ে রাজ্যসভায় পাঠানো হয়েছিল এই বিল। সেখান থেকে সংশোধনী নিওয়ে ফিরে আসা এই বিল পাশ ধ্বনিভোটে পাশ হয় লোকসভায়।

যদিও এই বিলগুলো পাশের সময় বিরোধী দলের সাংসদরা প্ল্যাকার্ড হাতে ওয়েলে নেমে পড়েন। কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের পদত্যাগের দাবিতে সরব ছিলেন তারা।   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lok sabha passes three bills amid opposition uproar over union ministers sacking national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com