scorecardresearch

বিজয় মালিয়াকে ভারতে ফেরানোর আদেশ দিল ব্রিটেনের আদালত

এই সিদ্ধান্ত এবার পাঠানো হবে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। সেখানে স্বরাষ্ট্র সচিব সাজিদ জাভিদ এই রায়ের ওপর তাঁর নির্দেশের কথা জানাবেন।

বিজয় মালিয়া

বিজয় মালিয়াকে প্রত্যর্পণের আদেশ দিল লন্ডন আদালত। বছর খানেক ধরে এ নিয়ে মামলা চলার পর আদালত এই নির্দেশ দিয়েছে। প্রায় ৯০০০ কোটি টাকা জালিয়াতি ও তছরূপের মামলায় মালিয়ার খোঁজ করছে ভারত। এদিনের রায়ের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে উচ্চতর আদালতে আবেদন করতে পারে  দু পক্ষই।

২০১৬ সালে মালিয়া দেশ ছাড়েন। এখন তিনি লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন।

আরও পড়ুন, সপরিবার নীরব মোদীকে নোটিস পাঠাল ট্রাইবুনাল

বিচারক এমা আর্বুথনট এই রায় দিয়েছেন। এই সিদ্ধান্ত এবার পাঠানো হবে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। সেখানে স্বরাষ্ট্র সচিব সাজিদ জাভিদ এই রায়ের ওপর তাঁর নির্দেশের কথা জানাবেন।

৬২ বছরের বিজয় মালিয়া তাঁর প্রত্যর্পণের বিরোধিতায় বলেছেন, এই মামলা তাঁর বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এর আগে তিনি টুইট করে বলেছিলেন, ঋণের ১০০ শতাংশ অর্থই (সুদ বাদে) তিনি ফেরত দিতে চান।

লিকার ব্যারন বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের আদেশকে স্বাগত জানিয়েছে সিবিআই। সিবিআইয়ের এক মুখপাত্র বলেছেন, ‘‘আমরা আশা করছি ওঁকে খুব তাড়াতাড়িই নিয়ে আসতে পারন এবং মামলাও শেষ হবে। সিবিআই নিজস্ব ক্ষমতা রয়েছে। আমরা এই মামলা নিয়ে প্রচুর খেটেছে। প্রত্যর্পণ মামলা চালানোর সময়ে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলাম।’’

 

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: London court passed vijay mallya extradition order