বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

সংসদে বিতর্ক হচ্ছে না, ফলে আইনে ফাঁক থাকছে: প্রধান বিচারপতি

সদ্য সমাপ্ত বাদল অধিবেশনে একাধিক বিল পাস হয়েছে। কিন্তু আলোচনা হয়নি বলে অভিযোগ বিরোধীদের। এই প্রেক্ষাপটে এন ভি রামানার মন্তব্য অত্যন্ত তাৎপর্যবাহী।

Justice system colonial time for Indianisation CJI NV Ramana
প্রধান বিচারপতি এন ভি রামানা।

কোনও বিল আইনে পরিণত হওয়ার আগে আইনসভায় তার নানা দিক নিয়ে বিস্তারিত বিতর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর বর্তমানে লোকসভা, রাজ্যসভা বা রাজ্য বিধানসভাগুলোতে হচ্ছে না। এমনটাই মনে করেন দেশের প্রধান বিচারপতি এন ভি রমানা। প্রস্তাবিত আইন সম্পর্কে বিতর্ক-আলোচনা না হওয়ায় সাম্প্রতিককালে নানা আইন ঘিরে বিভ্রান্তি দেখা দিচ্ছে বলে মনে করেন তিনি। আইনে সামঞ্জস্যতার অভাবে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে মানুষকে।

বর্তমানের সময়ের কোনও বিল নিয়ে আইনসভায় বিতর্ক না হওয়ার প্রবণতাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। এন ভি রামানার কথায়, ‘আইনসভার কাজে অনেক ফাঁক ধরা পড়ছে। আইন তচৈরিতে ধোঁয়াশা থাকছে, আইনে সামঞ্জস্যতার অভাব থাকে যায়। কোন উদ্দেশ্যে আইন তৈরি হচ্ছে তা নিয়েই প্রশ্ন উঠছে, অসুবিধার সৃষ্টি হচ্ছে। সরকারের সঙ্গেই প্রবল সমস্যার মুখোমুখি হতে হচ্ছে দেশবাসীকে।’

স্বাধীনতা দিবস উপলক্ষে সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন দেশের প্রধান বিচারপতি। আইনের সঙ্গে যুক্ত ব্যক্তিবর্গ আইনসভায় অংশগ্রহণে আগ্রহী না হওয়ার কারণেই আইন প্রণয়নে এই কুরুণ পরিস্থিতির বলে মনে করেন এন ভি রামানা। পরিস্থিতি বদলে বিদগ্ধ আইনবিশেষজ্ঞদের আইনসভায় কাজ করতে আর্জি জানিয়েছেন তিনি।

আইন প্রণয়নে বিতর্কের গুরুত্ব বোঝাতে অতীতে উদাহরণ তুলে আনেন প্রধান বিচারপতি। তিনি বলেন, “গত কয়েক বছর ধরে সংসদ বা রাজ্যগুলোর আইনসভায় কী হয় তা সকলের জানা। আগে যেকোনও বিল পাসের আগে যুক্তিপূর্ণ আলোচনা, বিতর্ক হত। ফলে আইন নিয়ে বিভ্রান্তি থাকতো না। তামিলনাড়ি বিধানসভায় আমি ইন্ডাস্ট্রিয়াল ডিসপুট আইন নিয়ে বিতর্ক দেখেছিলাম। লক্ষ্য করেছিলাম যে সিপিএমের রামমূর্তি ইন্ডাস্ট্রিয়াল ডিসপুট আইনের সংশোধন নিয়ে বিস্তারিতভাবে বিতর্ক করেছিলেন। এই সংশোধনের ফলে শ্রমিকদের উপর তার কি প্রভাব পড়তে পারে তার সুন্দর যুক্তিপূর্ণ ব্যাখ্যা দিয়েছিলেন তিনি। এটা প্রায়ই হত।” এর ফলে আদালতের ভার অনেকটা কমে বলেও জানান দেশের প্রধান বিচারপতি।

এন ভি রামানার আক্ষেপ, “জ্ঞানীগুণী আইনজীবীরা আইনসভায় বেশি না থাকলেই এই ধরণের পরিস্থিতি হয়। এটাই সময়, আইনের সঙ্গে যুক্ত সকলকে সামাজিক ও জনস্বার্থে এগিয়ে আসতে হবে। আইনসভায় কাজ করতে দ্বিধাগ্রস্ত হলে চলবে না।”

পেগাসাসা ইস্যুতে সদ্য সমাপ্ত বাদল অধিবেশে একাধিক গুরুত্বপূর্ণ আইন পাস হয়েছে। কিন্তু তা নিয়ে আলোচনা হয়নি বলে অভিযোগ বিরোধীদের। কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী দলগুলোর চেঁচামিচিতে বারে বারেই অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছে। এই প্রেক্ষাপটে প্রধান বিচারপতির এদিনের মন্তব্য তাৎর্যবাহী।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lots of gaps in laws due to lack of debates in parliamentays cji ramana

Next Story
তালিবানি গ্রাসে আফগানিস্তান, ভারতে পাঠরত আফগান পড়ুয়াদের স্বপ্ন চুরমারTaliban sweep hits dreams of young Afghans who studying in India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com