বড় খবর


সাম্প্রদায়িক স্থিতি নষ্ট-সমাজ বিভাজনের লক্ষ্যেই লাভ জিহাদ শব্দের আমদানি বিজেপির: অশোক গেহলট

গত কয়েক দিন ধরেই একাধিক বিজেপি শাসিত রাজ্য ‘লাভ জfহাদ’ নাম দিয়ে তার বিরোধিতা করে আইন প্রণয়নের পথে হাঁটছে। যা নিয়ে বর্তমানে দেশজুড়ে বিতর্ক।

‘বিবাহ ব্যক্তি স্বাধীনতার বিষয়। এই বিষয়ে আইন নিয়ে আসা সম্পূর্ণ অসাংবিধানিক এবং এই আইন কোনও আদালতেই গ্রাহ্য হবার কথা নয়। ভালোবাসায় জিহাদের কোনো স্থান নেই’ বলেই মনে করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। বিজেপি শাসিত একাধিক রাজ্য যখন ‘লাভ জিহাদের’ বিরুদ্ধে আইন আনার কথা ঘোষণা করেছে তখন কংগ্রেস নেতা তথা মুখ্যমন্ত্রী অশোক গেহলটের এই মন্তব্য খুবই তাৎপর্যপূর্ণ।

শুক্রবার টুইটে গেহলট জানিয়েছেন, ‘দেশে সাম্প্রদায়িক সদ্ভাব নষ্ট করতে এবং দেশের মধ্যে বিভাজন আনতে ‘লাভ জিহাদ’ শব্দের আমদানি করেছে বিজেপি। বিবাহ ব্যক্তি স্বাধীনতার বিষয়। এই বিষয়ে আইন নিয়ে আসা সম্পূর্ণ অসাংবিধানিক এবং এই আইন কোনও আদালতেই গ্রাহ্য হবার কথা নয়। ভালোবাসায় জিহাদের কোনো স্থান নেই।’

কংগ্রেসী মুখ্যমন্ত্রীর অভিযোগ, কেন্দ্রের শাসন ক্ষমতায় থাকা বিজেপি সংবিধান লঙ্ঘন করছে এবং বিবাহ সঙ্গী বেছে নেবার ক্ষেত্রে নাগরিকদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করছে। রাষ্ট্র শক্তির এহেন আচরণ দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ঠ করতে পারে ও সামাজিক বিভাজনকে উস্কে দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। এ দেশে সংবিধান অনুয়াযী রাষ্ট্র নাগরিকদের মধ্যে বিভাজন করতে পারে না বলে স্মরণ করিয়ে দিয়েছেন গেহলট।

এখনও পর্যন্ত বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, হরিয়ানা, উত্তরপ্রদেশ সরকার ‘লাভ জিহাদ’ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এইসব রাজ্য লাভ জিহাদ বিরোধী আইন আনতেও উদ্যোগী বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরেই একাধিক বিজেপি শাসিত রাজ্য ‘লাভ জfহাদ’ নাম দিয়ে তার বিরোধিতা করে আইন প্রণয়নের পথে হাঁটছে। যা নিয়ে বর্তমানে দেশজুড়ে বিতর্ক। একাধিক বিরোধী রাজনৈতিক দল এই সিদ্ধান্তের সরাসরি বিরোধিতা করেছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Love jihad bjp to divide nation disturb communal harmony sayes ashok gehlot

Next Story
জেলবন্দি সাংবাদিকের সঙ্গে আইনজীবীকে দেখা করার অনুমতি সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com