বড় খবর

যেমন কথা তেমন কাজ! ‘লাভ জিহাদ’ রুখতে অর্ডিন্যান্স জারি যোগীর

জোর করে বিয়ের নামে ধর্ম পরিবর্তন করলে ১ থেক ৫ বছরের জেল এবং সঙ্গে ১৫ হাজার টাকা জরিমানা করা হবে।

Yogi Adityanath, যোগী আদিত্য়নাথ
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
যেমন কথা তেমন কাজ। আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন যোগী আদিত্যনাথ। এবার লাভ জিহাদ রুখতে অর্ডিন্যান্স জারি করল উত্তরপ্রদেশ সরকার। এই অর্ডিন্যান্স অনুযায়ী, জোর করে বিয়ের নামে ধর্ম পরিবর্তন করলে ১ থেক ৫ বছরের জেল এবং সঙ্গে ১৫ হাজার টাকা জরিমানা করা হবে। নাবালিকা এবং তফসিলি জাতি-উপজাতির মহিলার ধর্মান্তকরণ করলে আরও কড়া শাস্তি। ৩ থেক ১০ বছরের জেল এবং ২৫ হাজার টাকার জরিমানা করা হবে।

উত্তরপ্রদেশকে নিয়ে ভারতে এবার তিনটি রাজ্য লাভ জিহাদ রুখতে আইন আনল। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই অধ্যাদেশকে অনুমোদন দেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এর আগে মধ্যপ্রদেশ ও হরিয়ানা আইন এনেছে লাভ জিহাদ রুখতে। একদিন আগেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের জাতীয় কর্মসমিতির বৈঠক হয়েছে প্রয়াগরাদজে। দুইদিন ব্যাপী সেই বৈঠকে সরসংঘচালক মোহন ভাগবত এবং সরকার্যবাহ সুরেশ ভাইয়াজি জোশী সেই বৈঠকে রাম মন্দির নির্মাণ এবং লাভ জিহাদ নিয়ে আলোচান করেছেন তাঁরা। তার একদিন পরেই এই অধ্যাদেশ জারি বেশ তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন কারও ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ নয়, ‘লাভ জিহাদ’ নিয়ে ঐতিহাসিক রায় হাইকোর্টের

প্রসঙ্গত, এদিনই লাভ জিহাদ নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। দুজন প্রাপ্তবয়স্ক মানুষ, তাঁরা যেই ধর্মেরই হোক না কেন, স্বেচ্ছায় নিজেদের সঙ্গী বেছে নিতে পারবে। সঙ্গী বেছে নেওয়ার জন্য তাঁদের স্বাধীনতায় হস্তক্ষেপ নয়, এমনই জানাল এলাহাবাদ হাইকোর্ট। এক মুসলিম যুবক এক হিন্দু তরুণীকে বলপূর্বক অপহরণ করেছে বলে দায়ের করা এফআইআর খারিজ করে এমনটা জানিয়েছে হাইকোর্ট। সেইসঙ্গে আদালত এও জানিয়েছে, বিয়ের জন্য ধর্ম পরিবর্তন বরদাস্ত নয়, এমন আইন মোটেও ভাল নয়। দুই ধর্মের মানুষের বিয়েতে হস্তক্ষেপ করতে নারাজ হাইকোর্ট।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Love jihad up govt clears ordinance against unlawful conversions

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com