scorecardresearch

বড় খবর

উপত্যকায় স্বস্তি! ‘সন্ত্রাসবাদী কার্যকলাপে’ যোগদানের সংখ্যায় রেকর্ড পতন

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে খবর, ২০২২ সালের নভেম্বর পর্যন্ত সন্ত্রাসবাদী কার্যকলাপে যোগ দিয়েছে ৯৯ জন। এদের মধ্যে সবাই কাশ্মীরের বাসিন্দা

উপত্যকায় স্বস্তি! ‘সন্ত্রাসবাদী কার্যকলাপে’ যোগদানের সংখ্যায় রেকর্ড পতন

জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্কলাপ কমার বিরাট ইঙ্গিত। চলতি বছর নভেম্বর পর্যন্ত তথ্য অনুসারে ১০০ জনেরও কম সন্ত্রাসবাদী কার্যকপালে যোগ দিয়েছে। এই পরিসংখ্যান শুধু চলতি বছরের জন্য নয়, গত ৬ বছরে এটাই সর্বনিন্ম।

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে খবর, ২০২২ সালের নভেম্বর পর্যন্ত সন্ত্রাসবাদী কার্যকলাপে যোগ দিয়েছে ৯৯ জন। এদের মধ্যে সবাই কাশ্মীরের বাসিন্দা। এর মধ্যে ৬৩ জন এনকাউন্টারে নিহত, ১৭ জন গ্রেফতার হয়েছেন এবং ১৯ জন এখনও সক্রিয় সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত।

গত ছয় বছরে, ২০১৮ সালে ২০৬ জন সন্ত্রাসবাদী কার্যকলাপে যোগ দেন। তারপর থেকেই এই সংখ্যা ক্রমশই কমতে থাকে। ২০১৯ সালে সংখ্যাটা ছিল ১৫০ এর নিচে, ২০২০ সালে এই সংখ্যা কিছুটা বাড়লেও পরবর্তী দুই বছর আবার তা ১৫০-এর নীচে নেমে আসে।

জম্মু ও কাশ্মীর জুড়ে সন্ত্রাসবিরোধী অভিযানের সাফল্য হিসাবে এই পরিসংখ্যান এমনটাই দাবি কাশ্মীর পুলিশের। পুলিশ সূত্রে খবর গত ১১ মাসে উপত্যকায় ১৭০ জনের বেশি জঙ্গি এনকাউন্টারে নিহত হয়েছে।

ঊর্ধ্বতন কর্মকর্তারা আরও বলেছেন সন্ত্রাসবাদী কার্যকলাপ কিছুটা হ্রাস পেলেও, “জঙ্গিরা সন্ত্রাস ছড়াতে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করছে। কাশ্মীর পুলিশ উপত্যকায় সন্ত্রাসবাদের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ব্যক্তিদের সম্পত্তিও বাজেয়াপ্ত করা শুরু করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lowest in six years fewer than 100 joined jk militant ranks in 2022 till november