বড় খবর

ডিসেম্বরে দ্বিতীয়বার মহার্ঘ রান্নায় গ্যাস সিলিন্ডার, চাপ বাড়ল মধ্যবিত্তের

এর ফলে কলকাতায় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে ৭২০.৫০ টাকা।

মধ্যবিত্তের চাপ বাড়ল। চলতি মাসে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। মঙ্গলবার দেশজুড়ে ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। এর ফলে কলকাতায় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে ৭২০.৫০ টাকা।

গত ২ ডিসেম্বর রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা বাড়িয়েছিল রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থাগুলি। ফলে ১ মাসে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ১০০ টাকা বাড়ল। একই সঙ্গে বেড়েছে বাণিজ্যিক ব্যবহারের সিলিন্ডারের দামও। বাণিজ্যিক ব্যবহারের সিলিন্ডারের দাম কলকাতায় হয়েছে ১৩৮৭.৫০ টাকা।

অন্যদিকে, বাড়ি বাড়ি রান্নার গ্যাস পৌঁছনোর ক্ষেত্রে নয়া নিয়ম জারি করেছে কেন্দ্র। এবার থেকে বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে। তবেই পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হবে। গ্যাস সংস্থাগুলি এই নতুন সিস্টেম চালু করছে। যার নাম দেওয়া হয়েছে Delivery Authentication Code. যাতে সিলিন্ডার চুরি না যেতে পারে, তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেইসঙ্গে সঠিক কাস্টমারের বাড়িতে গ্যাস পৌঁছে দেওয়া হচ্ছে কিনা, সেই খেয়ালও রাখা সম্ভব হবে।

প্রাথমিকভাবে ১০০ টি স্মার্ট সিটিতে এই নিয়ম চালু করা হবে। এতে যদিও গ্রাহকদের সুবিধা হয়, তাহলে এই ব্যবস্থার আরও প্রসার ঘটানো হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lpg cylinder price hiked rs 50

Next Story
প্রবাসী ভারতীয়রাই প্রথমবারের জন্য পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ক্ষমতা পাবেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com