scorecardresearch

বড় খবর

চিফ অফ আর্মি স্টাফ হলেন মনোজ পাণ্ডে, প্রথম কোনও ইঞ্জিনিয়ার সেনাপ্রধানের দায়িত্বে

আগামী ১ মে মেয়াদ শেষ হচ্ছে বর্তমান সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানের।

Lt Gen Manoj Pande named new Army chief, first from Corps of Engineers
ভারতের নয়া সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে।

ভারতের নয়া সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে। সোমবার তাঁকে নয়া সেনাপ্রধান হিসাবে নিযুক্ত করা হয়। আগামী ১ মে মেয়াদ শেষ হচ্ছে বর্তমান সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানের। পাণ্ডে ভাইস-চিফ অফ আর্মি স্টাফ পদে রয়েছেন। তিনিই প্রথম ইঞ্জিনিয়ার কর্পসের সদস্য যিনি সেনাপ্রধানের দায়িত্ব পাচ্ছেন।

সোমবার ইন্ডিয়ান আর্মির টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করে জানান হয়, সেনাপ্রধান জেনারেল নারাভানে এবং ভারতীয় সেনার তরফ থেকে লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডেকে দেশের ২৯তম সেনাপ্রধান হিসাবে দায়িত্ব পাওয়ার জন্য অভিনন্দন। পয়লা মে থেকে মনোজ পাণ্ডে দায়িত্ব গ্রহণ করবেন।

গত ১ ফেব্রুয়ারি থেকে পাণ্ডে ভারতীয় সেনার উপপ্রধান হিসাবে দায়িত্ব সামলেছেন। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী ১৯৮২ সালে কর্পস অফ ইঞ্জিনিয়ার্সে নিযুক্ত হন। সেনা সূত্রে জানা গিয়েছে, ২০০১-০২ সালে সংসদে হামলার ঘটনার পর ভারত-পাক সংঘাতের সময় তিনি অপারেশন পরাক্রমের অংশ ছিলেন পাণ্ডে। সেই সময় নিয়ন্ত্রণরেখার দুইপারে দুই দেশের সেনা মুখোমুখি হয়েছিল।

আরও পড়ুন বিরল নজির, কংগ্রেস ছেড়ে নিষিদ্ধ সংগঠন উলফায় অসমের যুব নেতা

ব্রিটেনের কেমবার্লির স্টাফ কলেজের স্নাতক পাণ্ডে হাইয়ার কম্যান্ড এবং ন্যাশনাল ডিফেন্স কলেজেও পড়াশোনা করেছেন। ৩৯ বছরের সার্ভিসে বহু গুরুত্বপূর্ণ অপারেশনে অংশ নিয়েছেন তিনি। উত্তর-পূর্ব ভারতের মাউন্টেন ব্রিগেড, রাষ্ট্রসংঘের মিশনে ইথিওপিয়া এবং এরিট্রিয়াতে চিফ ইঞ্জিনিয়ার পদে কাজ করেছেন। সেনার আরও বহু উচ্চপদ তিনি অলঙ্কৃত করেছেন নিজের কর্মজীবনে।

নিজের কাজের জন্য পরম বিশিষ্ট সেবা মেডেল, অতিবিশিষ্ট সেভা মেডেল, বিশিষ্ট সেবা মেডেলের মতো সম্মানে ভূষিত হয়েছেন মনোজ পাণ্ডে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lt gen manoj pande named new army chief first from corps of engineers