বড় খবর

লুধিয়ানা বিস্ফোরণ কাণ্ড: মূল অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করল NIA

সূত্রের খবর, বার্লিন পুলিশের সঙ্গে যোগাযোগ করে মুলতানিকে ভারতে প্রত্যর্পণের বিষয়ে কথাবার্তা চালাচ্ছে এনআইএ।

Ludhiana court blast: Man with links to bomber detained in Germany
লুধিয়ানা আদালতে বিস্ফোরণ কাণ্ডে মূল অভিযুক্তকে আটক করল জার্মান পুলিশ।

লুধিয়ানা বিস্ফোরণ কাণ্ডে মূল অভিযুক্ত শিখ পর জাস্টিস সংগঠনের সদস্য জসবিন্দর সিং মুলতানির বিরুদ্ধে মামলা দায়ের করল এনআইএ। দিন দুয়েক আগে মুলতানিকে জার্মানিতে আটক করে সেখানকার পুলিশ। গত সপ্তাহে লুধিয়ানা জেলা আদালতে বিস্ফোরণ কাণ্ডে মুলতানি মূল অভিযুক্ত।

সূত্রের খবর, লুধিয়ানার ঘটনার তদন্ত ভার নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মুলতানি এবং তাঁর সহযোগীদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। খুনের মামলাও দায়ের হয়েছে। এবং ইউএপিএ ধারাতেও হয়েছে। সূত্রের খবর, বার্লিন পুলিশের সঙ্গে যোগাযোগ করে মুলতানিকে ভারতে প্রত্যর্পণের বিষয়ে কথাবার্তা চালাচ্ছে এনআইএ। প্রয়োজন পড়লে জার্মানিতে গিয়ে তাঁকে নিয়ে আসবে এনআইএ-র টিম।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিকের কথায়, পাকিস্তানি মদতপুষ্ট খালিস্তানি তত্ত্বের প্রমাণ পাওয়া গিয়েছে ইউরোপের বেশ কিছু দেশে। আন্তর্জাতিক আইনের দায়েরে থেকে সবরকম তদন্ত করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই বিষয়ে সংশ্লিষ্ট দেশের কাছ থেকে সাহায্য চাওয়া হবে। প্রয়োজন পড়লে সেই দেশে যাবে এনআইএ টিম।

উল্লেখ্য, বিস্ফোরণের দিন থেকেই অকুস্থলে রয়েছে এনআইএ টিম। প্রমাণ সংগ্রহ, এবং পাঞ্জাব পুলিশের সঙ্গে সমান্তরাল ভাবে তদন্ত চালাচ্ছে তারা। উল্লেখ্য, গত ২৩ ডিসেম্বর বিস্ফোরণ কাণ্ডে গগনদীপ সিং নামে এক প্রাক্তন পুলিশ কর্মীর মৃত্যু হয়েছিল। আরও দুজন জখম হয়েছিলেন। পুলিশের প্রাথমিক ভাবে সন্দেহ ছিল, এই নাশকতার পিছনে খালিস্তানি তত্ত্ব থাকতে পারে। সেই সূত্রে জানা গিয়েছে, পাকিস্তান যোগ রয়েছে মুলতানির। পাঞ্জাবে মৌলবাদী কার্যকলাপ, নাশকতার ছক ছিল দুষ্কৃতীদের।

আরও পড়ুন লুধিয়ানা বিস্ফোরণ কাণ্ড: জার্মানিতে ধৃত মূল অভিযুক্ত, মিলেছে খালিস্তানি যোগ

এর আগে কৃষক নেতা বলবীর সিং রাজেওয়ালকে খুনের চক্রান্তের নেপথ্যে মুলতানির নাম উঠে আসে। কৃষক আন্দোলনের সময় এই ছক কষা হয় বলে ইন্টেলিজেন্স সূত্রে খবর। এই বছর জানুয়ারি মাসে হরিয়ানা পুলিশ যোগেশ নামে সোনিপতের এক যুবককে চিহ্নিত করে রাজেওয়ালকে হত্যা করার চেষ্টার অভিযোগে।

বলদেব সিং সিরসা, কুলদীপ সান্ধু এবং জগজিৎ সিং নামে আরও অনেক কৃষক নেতার ছবি পাওয়া গিয়েছিল অভিযুক্তের মোবাইল ফোনে। ধৃত যুবকের সঙ্গে মুলতানির যোগসাজশ ছিল বলে তদন্তে উঠে আসে। মুলতানির নির্দেশে যোগেশ বেশ কয়েকজন কৃষক নেতাকে নিশানা করে বলে খবর।

আরও পড়ুন ট্যাটুর সূত্র ধরে মিলল মৃতের পরিচয়, আদালতে বিস্ফোরণ কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে

লুধিয়ানা বিস্ফোরণ কাণ্ডে পুলিশের তদন্তে উঠে আসে, অভিযুক্তের সঙ্গে খালিস্তানি এবং পাকিস্তান-উপসাগরীয় দেশের যোগ ছিল। তদন্তে আরও পাওয়া যায়, নিহত গগনদীপ অনেক দিন ধরে মুলতানির সঙ্গে যোগাযোগ রেখে চলেছিল। এমনকী বিস্ফোরকের বন্দোবস্তও মুলতানিই করে দেয়।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ludhiana court blast case nia files case against sikhs for justice operative detained in germany

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com