scorecardresearch

বড় খবর

বিনামূল্যে গ্যাস সংযোগের লক্ষ্যপূরণ হয়নি কেন? আধিকারিককে মঞ্চেই সাসপেন্ড করলেন মুখ্যমন্ত্রী

পরিস্থিতির গুরুত্ব বুঝে চুপ শুরু করে যান জেলাশাসকও। সভাস্থলে উপস্থিত দর্শকরা ঘটনায় নিজেদের খুশি গোপন রাখেননি।

বিনামূল্যে গ্যাস সংযোগের লক্ষ্যপূরণ হয়নি কেন? আধিকারিককে মঞ্চেই সাসপেন্ড করলেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রীর কঠিন এবং কড়া প্রশ্নের জবাবে ডিএম তখন আমতা আমতা করছেন। মঞ্চে ডাকা হল ডিএসওকে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আবেদনকারীদের কেন সময়মতো গ্যাস কানেকশন দেওয়া হয়নি? মুখ্যমন্ত্রীর মুখে একটাই প্রশ্ন। আর, যে-ই যুক্তি খুঁজে ডিএসও বা ডিএম বিষয়টিকে পাশ কাটানোর চেষ্টা করছেন, অমনি পালটা যুক্তির বাণ ছুটিয়ে দিচ্ছেন মুখ্যমন্ত্রী। শেষ পর্যন্ত, প্রায় কোনও যুক্তি দিতেই অক্ষম ডিএসওকে তিনি মঞ্চেই সাসপেন্ড করে দিলেন।

এমন ন্যায়বিচার পেয়ে সভাস্থলে উপস্থিত উৎসাহিত জনতা তখন টানা করতালি বাজিয়ে চলেছেন। মুখ্যমন্ত্রীর নামে জয়ধ্বনি দিচ্ছেন। সিনেমার মত এমন অতিনাটকীয় ভূমিকায় এবার দেখা গেল মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে। মধ্যপ্রদেশের ডিন্ডোরিতে একটি সরকারি অনুষ্ঠান চলছিল। সেখানেই এমন কঠোর ভূমিকায় দেখা গেল শিবরাজকে।

তাঁর সরকারের বিরুদ্ধে ইতিমধ্যেই বিরোধীরা ব্যর্থতার অভিযোগ আনতে শুরু করেছেন। বিজেপির শীর্ষ কমিটি থেকেও সম্প্রতি বাদ পড়েছেন শিবরাজ। আর, তারপরই যেন নিজের প্রশাসনের গাফিলতি দূর করতে তিনি উঠেপড়ে লেগেছেন। তারই একটি নমুনা যেন ডিন্ডোরির সরকারি অনুষ্ঠানেই তিনি পেশ করলেন। যে ডিএসওকে সাসপেন্ড করা হয়েছে, তাঁর নাম টিকারাম আহিরওয়ার বলে জানা গিয়েছে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ৭০ হাজার গ্যাস কানেকশন দেওয়ার কথা ছিল। জানুয়ারির মধ্যে শেষ হওয়ার কথা ছিল সেই কাজ। কিন্তু, সেপ্টেম্বরেও কাজ শেষ হয়নি। উলটে, নানা অজুহাতে ব্যর্থতা ঢাকার চেষ্টা করছিলেন অভিযুক্ত ডিএসও। এসব যুক্তি শুনতে রাজি হননি শিবরাজ। আর, তারপরই নেন সাসপেন্ড করার সিদ্ধান্ত।

আরও পড়ুন- কংগ্রেস সভাপতি নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত! মনোনয়নের ফর্ম তুললেন থারুর

ঘটনার সূত্রপাত হয় অনুষ্ঠান চলাকালীন। যে জেলায় এই অনুষ্ঠান চলছিল, সেখানে বেশিরভাগই আদিবাসী। শিবরাজ নিজেও আদিবাসীদের সাজে মঞ্চে উঠেছিলেন। লক্ষ্য, গরিব আদিবাসী জনতার মন পাওয়া। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অগ্রগতি সম্পর্কে মুখ্যমন্ত্রীকে জানাচ্ছিলেন জেলাশাসক। সেটা জানানোর সময়ই তিনি মঞ্চে বলে ফেলেন, এই জেলা তার লক্ষ্যপূরণ করতে পারেনি। দারিদ্রসীমার নীচে বসবাসকারী পরিবারের মহিলাদের সবাইকে বিনামূল্যে এলপিজি সংযোগ বিতরণ করা সম্ভব হয়নি।

আর, তারপরই ঘটে নাটকীয় মুহূর্তগুলো। ‘কেন পারলেন না?’- এই প্রশ্নের সাফাই দিতে ডিএসওকে ডেকে নেন শিবরাজ। ডিএমকে বলেন, ডিএসওকে ডাকতে। কিন্তু, বহু ডাকাডাকির পরও প্রথমে ডিএসওকে পাওয়া যাচ্ছিল না। ডিএমের বারবার ঘোষণার পর তিনি মঞ্চে আসেন। তারপরই দেখা যায় কড়া শিবরাজকে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Madhya pradesh cm pulls up official over ujjwala scheme