scorecardresearch

বড় খবর

গোশালার জন্য এবার পৃথক কর আদায়ের ভাবনা শিবরাজ সিং সরকারের

গত সপ্তাহেই গো-মন্ত্রিসভা গঠন করেছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং।

গত সপ্তাহে গো-মন্ত্রিসভা গঠন করেছিলেন মধ্যপ্রদেশের শিবরাজ সিং সরকার। এবার গো-কর দেওয়ার জন্য রাজ্যবাসীর কাছে আর্জি জানালেন মুখ্যমন্ত্রী।গোপাষ্টমী উপলক্ষে আগর মালোয়ায় ‘কামধেনু গো অভয়ারণ্যে’ বক্তব্য রাখতে গিয়ে এই আর্জি জানিয়েছেন শিবরাজ সিং চৌহান।

মুখ্যমন্ত্রী বলেছেন, ‘গোমাতাদের দেখভাল ও গোশালাগুলো পরিচালনার জন্য অর্থ প্রয়োজন। এর জন্য সরকার কর নেবে।’ ভারতে প্রথমে গরুকে এবং একেবারে শেষে কুকুরকে খাওয়ানোর রীতি রয়েছে। কিন্তু ক্রমেই তা অবলুপ্ত। এই রীতি ফের তুলে ধরতেই মধ্যপ্রদেশ সরকারের গোমাতাদের দেখভাল ও গো-কর নেওয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

শুধু তাই নয়, গরুদের জন্য ২০০০টি আশ্রয় (হোম শেলটার) গঠন করা হবে। একাধিক স্বেচ্ছাসেবী সংস্থা সেগুলোর রক্ষণাবেক্ষণ করবে। এমনকী গো ক্যাবিনেটের প্রথম বৈঠকে মন্ত্রী পরিষদ সমিতি গঠনের কথাও বলেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি তিনি ঘোষণা করেন, পুষ্টির জন্য অঙ্গনওয়াড়িতে শিশুদের বিনামূল্যে গরুর দুধ খাওয়ানো হবে। গরুদের কেন্দ্র করে স্থানীয় অর্থনীতির উন্নয়নে একটি গবেষণা কেন্দ্র তৈরির কথাও বলেছে মধ্যপ্রদেশ সরকার।

তবে গো-কর কোনওভাবেই মানুষের সাধ্যের বাইরে ধার্য হবে না আশ্বস্ত করেছেন শিবরাজ সিং চৌহান।

গো-সংরক্ষণে মধ্যপ্রদেশকে দেশের সামনে মডেল করে তুলে ধরার ইচ্ছার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। গরুর দুধ, মূত্র ও গোবর কীভাবে কাজে লাগানো যায়- পথ দেখাতে প্রস্তুত বিজেপি শাসিত এই রাজ্য।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Madhya pradesh cm shivraj singh chouhan considers cow cess for gaushalas