scorecardresearch

বড় খবর

‘রামায়ণ’ নিয়ে মধ্যপ্রদেশ সরকারের কুইজ, জিতলেই উড়ানে অযোধ্যা

এবার হিন্দু মহাকাব্য রামায়ণের উপর সাধারণ জ্ঞানের কুইজের আসর বসছে।

‘রামায়ণ’ নিয়ে মধ্যপ্রদেশ সরকারের কুইজ, জিতলেই উড়ানে অযোধ্যা
কুইজ জিতলেই আকাশ পথে পৌঁছে যাওয়া যাবে রাম জন্মভূমিতে।

এবার হিন্দু মহাকাব্য রামায়ণের উপর সাধারণ জ্ঞানের কুইজের আসর বসছে। আয়োজক মধ্যপ্রদেশ সরকার। এই কুইজ জিতেলেই উড়ানে রামজন্মভূমি অযোধ্যায় যাওয়ার সুযোগ মিলবে। রবিবার এই ঘোষণা করেছেন মধ্যপ্রদেশের পর্যটন, সংস্কৃতি ও অধ্যাত্মিক বিষয়কমন্ত্রী উষা ঠাকুর।

মন্ত্রী জানিয়েছেন, জাতীয় ও আন্তর্জাতিকস্তরে হবে কুইজ প্রতিযোগিতা। সরকারের তরফেও মন্ত্রীর বক্তব্যকে উদ্ধৃত করা হয়েছে। বিবৃতি উল্লেখ, ‘প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারী বিমানে অযোধ্যায় যাওয়ার সুযোগ পাবেন।’ তবে কবে ও কোথায় এই কুইজের আসর হবে তার কোনও উল্লেখ নেই।

ইন্দোরের মহু শহরের ডঃ বি আর আম্বেদকর ইউনির্ভাসিটি অফ সোশাল সায়েন্সে হিন্দু মহাকাব্য ‘রামচরিতমানস’ এর একটি অধ্যায় ‘অযোধ্যা কাণ্ডে’ বর্ণিত মূল্যবোধের উপর ভিত্তি করে একটি কুইজ প্রতিযোগিতার সূচনা করেন মন্ত্রী উষা ঠাকুর।

এদিকে নয়া শিক্ষা নীতির অধীনে মধ্যপ্রদেশের কলেজের পাঠ্যক্রমে যুক্ত হতে চলেছে মহাভারত, রামচরিতমানস, যোগা, ধ্যান ইত্যাদি। গত মাসেই জানিয়েছিলেন মধ্যপ্রদেশের উচ্চশিক্ষা মন্ত্রী মোহন যাদব। স্নাতকের প্রথম-বর্ষের পড়ুয়াদের ক্ষেত্রে এই নয়া পাঠ্যক্রম প্রযোজ্য হবে। কলাবিভাগে ঐচ্ছিক বিষয়ের মধ্যে থাকবে ‘অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস।’ ইংরেজি স্নাতকে ফাউন্ডেশন কোর্সে থাকবে সি রাজাগোপালচারির লেখা মহাভারতের ‘ভূমিকা’। এদিতে তৃতীয় ফাউন্ডেশন কোর্সে ইংরেজি, হিন্দির পাশাপাশি যোগ হয়েছে যোগ এবং ধ্যান।

‘অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস’ বিষয়টিতে ‘ভারতীয় সংস্কৃতির মূল উৎসে আধ্যাত্মিকতা এবং ধর্ম’, ‘বেদ, উপনিষদ এবং পুরাণের চার যুগ’, ‘রামায়ণ এবং শ্রী রামচরিতমানসের মধ্যে পার্থক্য’, ‘ঈশ্বরিক অস্তিত্বের অবতারে’র মতো একাধিক টপিক থাকবে। পড়ুয়াদের রামের ইঞ্জিনিয়ারিং গুণের বিষয়েও পড়ানো হবে। তাতে রাম সেতু তৈরির বিষয়ে পড়ানো হবে। পাশাপাশি রামের চরিত্র পড়ানো হবে ‘ব্যক্তিত্বের উন্নয়ন’ বিষয়ে।

মধ্যপ্রদেশ সরকার এই বছরের রাজ্য বাজেটে ‘রাম ভান গমন পথ’ প্রকল্পের সম্ভাব্যতা এবং বিশদ প্রকল্প প্রতিবেদন তৈরির জন্য এক কোটি টাকা বরাদ্দ করেছে। ভগবান রাম কর্তৃক গৃহীত পথনির্ধারণেই এই উদ্যোগ। প্রকল্পটি মধ্যপ্রদেশ আধ্যাত্মিকতা বিভাগ এবং সড়ক উন্নয়ন কর্পোরেশনের আওতাধীন এবং চিত্রকুট থেকে অমরকান্তক পর্যন্ত সাতনা, পান্না, আমানগঞ্জ, কাটনি, জবলপুর, ম্যান্ডলা, ডিন্ডোরি এবং শাহডোল জেলার মধ্যে তৈরি হবে।

গত বিধানসভা ভোটের ইস্তেহারে কংগ্রেসও ‘রাম ভান গমন পথ’ বাস্তবায়ণের প্রতিশ্রুতি দিয়েছিল।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Madhya pradesh govt to hold quiz competition on ramayana with air travel to ayodhya as first prize