scorecardresearch

বড় খবর

স্কুল পড়ুয়াদের জন্য AI কোর্স চালু করতে চলেছে মধ্যপ্রদেশ সরকার

দেশের মধ্যে একমাত্র মধ্যপ্রদেশেই হিন্দি ভাষায় এমবিবিএস পড়ার সুবিধা পাবেন পড়ুয়ারা।

দেশের মধ্যে একমাত্র মধ্যপ্রদেশেই হিন্দি ভাষায় এমবিবিএস পড়ার সুবিধা পাবেন পড়ুয়ারা।

মধ্যপ্রদেশ সরকার অষ্টম শ্রেণী থেকে সকল ছাত্র ছাত্রীদের জন্য চালু করতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সি কোর্স (Artificial Intelligence)। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান রবিবার এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, “এই ধরণের উদ্যোগ দেশের মধ্যে এই প্রথম।” এর সঙ্গেই সরকার চালু করতে চলেছে ভেটেরিনারি টেলিমেডিসিন সুবিধাও। এর ফলে ফোনেই গৃহপালিত পশুর বিষয়ে একাধিক তথ্য জানার সুবিধা পাওয়া যাবে বলেও সরকারের তরফে জানান হয়েছে। এর পাশাপাশি রাজ্যের কৃষকদের জন্য চালু করা হতে চলেছে অনুরূপ একটি সুবিধা যার ফলে উপকৃত হবেন রাজ্যের কৃষকরা।
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান রবিবার এক সাংবাদিক সম্মেলনে এই তথ্য জানিয়ে বলেন, “ভেটেরিনারি টেলিমেডিসিন সুবিধার ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে পশুপালকরা গরু এবং অন্যান্য প্রাণীর কোনও অসুস্থতার ক্ষেত্রে ফোনেই বিশেষজ্ঞের পরামর্শ পেতে পারেন”

আরো পড়ুন: চিনে আজ থেকে শুরু গণ কোভিড পরীক্ষা, তালাবন্দী সাংহাই


তিনি জানান, “একইভাবে, কৃষকদের জন্য টেলি পরিষেবার ব্যবস্থা চালু করা হবে যাতে তারা বিশেষজ্ঞদের কাছ থেকে কৃষি সংক্রান্ত সমস্যা এবং ফসলের রোগ সম্পর্কে পরামর্শ পেতে পারেন”। তিনি আরও বলেন, অষ্টম শ্রেণী থেকে সকল ছাত্র ছাত্রীদের জন্য সরকার চালু করতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সি কোর্স (Artificial Intelligence) ২৪০ ঘণ্টার একটি বিশেষ কোর্স যা শুধুমাত্র ডিজাইন করা হয়েছে স্কুল পড়ুয়াদের জন্য’। এর পাশাপাশি কোভিডের কারণে বন্ধ থাকা সিএম তীর্থ দর্শন যোজনা’ পুনরায় চালু করার কথাও এদিন সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন তিনি। সেই সঙ্গে মধ্যপ্রদেশ সরকার কন্যাদান প্রকল্পের জন্য আর্থিক সাহায্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই সাহায্যে পরিমাণ বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার টাকা। একই সঙ্গে তিনি জানিয়েছে আগামী ২ রা মে থেকে রাজ্যজুড়ে চালু হতে চলেছে “লাডলি লক্ষ্মী যোজনা” এর মাধ্যমে ন্যায্য মূল্যের দোকানগুলি থেকে মিলবে সাধারণ মানুষের নানান প্রয়োজনীয় জিনিসপত্র।


মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান আরও জানিয়েছেন গরীব মানুষদের জন্য আগামী ২২ এপ্রিল থেকে চালু করা হবে “সিএম সঞ্জীবনী ক্লিনিক” এর ফলে শহরাঞ্চলে ২৫ হাজার মানুষ উপকৃত হবে বলেও জানিয়েছেন তিনি। এর পাশাপাশি তিনি বলেন, রাজ্যজুড়ে স্কুল ভবন নির্মাণের জন্য ২৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেই সঙ্গে দেশের মধ্যে একমাত্র মধ্যপ্রদেশেই হিন্দি ভাষায় এমবিবিএস পড়ার সুবিধা পাবেন পড়ুয়ারা। এপ্রসঙ্গে তিনি বলেন, “ইংরাজি মাধ্যম স্কুলে যে সকল পড়ুয়া পড়াশুনা করার সুযোগ পান নি, তাদের জন্য এই পদক্ষেপ বিশেষ কাজে আসবে”।

 Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Madhya pradesh govt to start ai course in schools cm shivraj singh chouhan