দেশে প্রথম ‘গো রক্ষক’-বিরোধী আইনের পথে মধ্যপ্রদেশ

জুলাই ২০১৮ সালে সুপ্রিম কোর্ট বলে "জনতার শাসনের জঘন্য রূপ" দেশের আইনের ঊর্ধ্বে উঠতে পারে না, এবং গণপ্রহার ও গো সুরক্ষা নজরদারির মোকাবিলা করতে একগুচ্ছ গাইডলাইন জারি করে।

By: Milind Ghatwai Bhopal  Updated: June 26, 2019, 03:14:09 PM

কংগ্রেস শাসিত মধ্যপ্রদেশে সম্ভবত লাগু হতে চলেছে দেশের প্রথম ‘গো রক্ষক’-বিরোধী আইন। বর্তমান গোহত্যা বিরোধী আইনকেই সংশোধন করে তাতে গো সুরক্ষার নামে হিংসা ছড়ালে, আইন অমান্য করলে, বা সম্পত্তি নষ্ট করলে তার শাস্তির সংস্থান রাখার প্রস্তাব দেবে রাজ্য সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে এক সূত্র জানিয়েছে যে, প্রথম অপরাধের জন্য তিন বছর, এবং পরবর্তী অপরাধের জন্য পাঁচ বছর পর্যন্ত শাস্তির বিধান দেওয়া হতে পারে। আজকের ক্যাবিনেট মিটিংয়ের পরেই এই সংশোধনের প্রস্তাব পাস হতে পারে বলে খবর। বর্তমানে এই ধরনের অপরাধ ভারতীয় দণ্ডবিধি এবং ফৌজদারি দণ্ডবিধির আওতায় পড়ে।

জুলাই ২০১৮ সালে সুপ্রিম কোর্ট বলে “জনতার শাসনের জঘন্য রূপ” দেশের আইনের ঊর্ধ্বে উঠতে পারে না, এবং গণপ্রহার ও গো সুরক্ষা নজরদারির মোকাবিলা করতে একগুচ্ছ চালক-নীতি বা গাইডলাইন জারি করে। এছাড়াও দেশের শীর্ষ আদালত কেন্দ্রকে নির্দেশ দেয়, যেন এই ধরনের মামলার নিষ্পত্তি করতে নতুন আইন প্রণয়ন করা হয়, যাতে “প্রতিষেধক, নিবারক এবং শাস্তিমূলক পদক্ষেপ” গ্রহণ করা যায়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Madhya pradesh kamal nath congress law against cow vigilantism

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X